জেনেভায় বাংলাদেশ স্থায়ী মিশনে বর্ষবরণ

ইউরোপ ব্যুরো
ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ এপ্রিল ২০১৯, ২৩:০৬

আনন্দমুখর পরিবেশে রবিবার সুইজারল্যান্ডের জেনেভাস্থ বাংলাদেশ স্থায়ী মিশন কর্তৃক “বাংলা বর্ষবরণ-১৪২৬” উদযাপন করা হয়েছে।

রবিবার সকালে জেনেভা ওয়ার্কাস ইউনিভার্সিটি (ইউওজি) এর গ্র্যান্ড হলে আয়োজন করা বর্ষবরণ অনুষ্ঠানে। এতে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থায় কর্মরত কূটনীতিক ও তাদের পরিবার, সুইজারল্যান্ডের বিভিন্ন শহরে বসবাসরত প্রবাসী বাঙালি এবং স্থায়ী মিশনের কর্মকর্তা, কর্মচারী ও তাদের পরিবারবর্গের অংশগ্রহণ করেন।

সুইজারল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি এম. শামীম আহসান শুভেচ্ছা বক্তব্যের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা করেন। বক্তব্যে মঙ্গল শোভাযাত্রার ঐতিহাসিক ও সাংস্কৃতিক তাৎপর্য তুলে ধরেন। তিনি বলেন-“ইউনেস্কো একে বাংলাদেশের মানুষের সাহস আর অশুভের বিরুদ্ধে গর্বিত লড়াই আর সত্য প্রতিষ্ঠার আকাঙ্ক্ষার প্রতীকী রূপ হিসেবে বিবেচনা করে ২০১৬ সালের ৩০ নভেম্বর মঙ্গল শোভাযাত্রাকে বিশ্ব সাংস্কৃতিক ঐতিহ্যের মর্যাদা দিয়েছে। এর মধ্য দিয়ে আমাদের সমৃদ্ধ বাঙালি সংস্কৃতি বিশ্বে নতুন করে পরিচিতি হওয়ায় মাদেরকে আরো একবার গর্বিত করেছে”।

নববর্ষের চেতনায় সকল অশুভ ও অসুন্দর ও কুসংস্কারের বিরুদ্ধে সত্য ও সুন্দরের বিজয় হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

পরে স্থায়ী মিশনের কর্মকর্তাবৃন্দ ও তাদের সহধর্মীনিদের অংশগ্রহণে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। গান, কবিতা ও নৃত্যের মধ্য দিয়ে তুলে ধরা হয় বাংলার ঐতিহ্যবাহী সংস্কৃতি।

এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সুইজারল্যান্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শ্যামল খান, সহ সভাপতি অরুন বরুয়া, হারুন অর রশিদ, যুগ্ম সাধারণ সম্পাদক মাসুম খান দুলাল, তথ্য ও গবেষণা সম্পাদক গৌরি চরন সসীম, প্রচার ও প্রকাশনা সম্পাদক নিজাম উদ্দিন, আওয়ামী নেতা জুয়েল মল্লিক।

এছাড়াও উপস্থিত ছিলেন সুইজারল্যান্ড আওয়ামী লীগের সাবেক সভাপতি হারুন বেপারী, উপদেষ্টা ইসরাক আহমেদ নিপুন, খলিলুর রহমান, বাংলাদেশ ক্লাবের সভাপতি আমজাদ চৌধুরী, বাংলাদেশ ক্লাবের সাবেক সভাপতি নজরুল জমাদার সহ আরো অনেকে।

অনুষ্ঠান শেষে দেশীয় খাবার ইলিশ ও মিষ্টান্নসহ বাঙালির নানাবিধ ঐতিহ্যবাহী খাবারের মাধ্যমে অতিথিদের আপ্যায়ন করা হয়।

ঢাকাটাইমস/১৬এপ্রিল/ইএস

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :