ইন্দোনেশিয়া নির্বাচন

আড়াই লাখ প্রার্থীকে ভোট দিচ্ছে ১৯ কোটি ভোটার

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৭ এপ্রিল ২০১৯, ০৯:৩৯

এক দিনে বিশ্বের সবচেয়ে বড় নির্বাচনের ভোট গ্রহণ শুরু করেছে ইন্দোনেশিয়া। আজ বুধবার সারাদিন একই সঙ্গে দেশটির প্রেসিডেন্ট, সংসদ এবং স্থানীয় নির্বাচনে ভোট দেবে ১৯২ মিলিয়ন (১৯.২ কোটি) ভোটার। এই নির্বাচনে ২০ হাজারের বেশি জাতীয় ও স্থানীয় পর্যায়ের আসনে প্রায় দুই লাখ ৪৫ হাজার প্রার্থী লড়ছেন। সকাল ৭টায় শুরু হওয়া এই ভোট শেষ হবে রাত ১টায়।

ভোটের ছয় মাস আগে থেকে প্রচার প্রচারণা চালিয়েছে দলগুলো। এই নির্বাচনকে বৈশ্বিক ইতিহাসের সবচেয়ে জটিল এক দিনের নির্বাচনগুলোর একটি বলে উল্লেখ করেছে অস্ট্রেলিয়ার থিংক-ট্যাংক দ্য লয়ি ইন্সটিটিউট। প্রাথমিক ফল হয়ত কয়েক ঘণ্টার মধ্যে জানা যাবে কিন্তু চূড়ান্ত ফলাফল জানতে এক সপ্তাহের বেশি সময় লেগে যেতে পারে।

দেশটির প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন বর্তমান প্রেসিডেন্ট জোকো উইদোদো এবং সেনাবাহিনীর সাবেক জেনারেল প্রবোয়ো সুবিয়ান্তো। এর আগে ২০১৪ সালের নির্বাচনেও তারা প্রতিদ্বন্দ্বিতা করেন। নির্বাচনের আগে বিভিন্ন জরীপে স্পষ্ট ব্যবধানে এগিয়ে রয়েছেন বর্তমান প্রেসিডেন্ট উইদোদো।

২০১২ সালে জাকার্তার গভর্নর হওয়া উইদোদো ২০১৪ সালের নির্বাচনী প্রচারণায় দারিদ্র্য, স্বজনপ্রীতি ও অসহিষ্ণুতা দূর করার প্রতিজ্ঞা দিয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হন। এসময় তিনি দুর্নীতি বিরোধী এবং ‘জনগণের মানুষ’ হিসেবে অভিহিত হন। ক্ষমতাসীন হওয়ার পর তিনি তার প্রতিজ্ঞা পূরণে যথেষ্ট সফল হন।

তার প্রতিদ্বন্দ্বী সুবিয়ান্তো দেশটির ঐতিহ্যবাহী রাজনৈতিক দলের সঙ্গে ঘনিষ্ঠভাবে জড়িত। তিনি তিন দশক ইন্দোনেশিয়া শাসন করা সাবেক একনায়ক জেনারেল সুহার্তোর মেয়েকে বিয়ে করেন। সুহার্তোর পাশাপাশি তার বিরুদ্ধেও মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ ওঠে। কিন্তু তিনি নিজেকে নিরপরাধ দাবি করেন।

১৮ হাজার দ্বীপের দেশটিতে একদিনে অনুষ্ঠিত এ নির্বাচনে প্রেসিডেন্ট এবং ভাইস প্রেসিডেন্টসহ পার্লামেন্টের উচ্চকক্ষের মোট ১৩৬টি সদস্য পদ এবং নিম্নকক্ষের আরও প্রায় ৫৭৫টি পদের জন্য ভোট অনুষ্ঠিত হচ্ছে। একইসঙ্গে অন্তত দুই হাজার ২০৭ জন প্রাদেশিক সদস্য ছাড়াও মোট ১৭ হাজার ৬১০টি স্থানীয় কাউন্সিলর পদেও নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এবারের নির্বাচনে অংশ নিচ্ছে মোট ১৬টি রাজনৈতিক দল। যেখানে প্রতিদ্বন্দ্বিতা করছেন প্রায় দুই লাখ ৪৫ হাজারের বেশি প্রার্থী।

ঢাকা টাইমস/১৭এপ্রিল/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :