ভারতে ‘টিকটক’ ব্লক করল গুগল

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৭ এপ্রিল ২০১৯, ১২:৪৩

সম্প্রতি পর্নোগ্রাফি ছড়ানোর অভিযোগে টিকটক বন্ধের আদেশ দিয়েছিল ভারতের একটি আদালত। সেই আদেশের বিরুদ্ধে আপিল করেছিল চীনের ‘বাইটডান্স টেকনোলজি’। টিকটকের ওপর নিষেধাজ্ঞা জারি না করার আবেদন খারিজ করে দিয়েছে মাদ্রাজ হাইকোর্ট। এরপরই টিকটক প্লেস্টোর থেকে ব্লক করেছে গুগল। সুতরাং ভারতে গুগল প্লেস্টোর থেকে আর ডাউনলোড করা যাবে না চীনের এই ভিডিও অ্যাপ।

সমাজে কুপ্রভাব ফেলছে, এই অভিযোগ এনে ‘টিকটক’ এর বিরুদ্ধে সম্প্রতি একটি জনস্বার্থ মামলা হয়েছিল। গত ৩ এপ্রিল মামলাটি মাদ্রাজ হাইকোর্টে ওঠে। আদালত তখন জানিয়ে দিয়েছিল, বহুল জনপ্রিয় এই ভিডিও অ্যাপ পর্নোগ্রাফি ও শিশুর যৌন নিগ্রহের মতো ঘটনাকে প্রশ্রয় দিচ্ছে। অতএব, কেন্দ্রীয় সরকারের এখনই এই অ্যাপ-এর নিষেধাজ্ঞা জারি করা উচিত।

ভারতের কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের সূত্রের বরাত দিয়ে ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, সরকার এরপরই অ্যাপল ও গুগলকে চিঠি লেখে। সেই চিঠিতে এই দুই সংস্থাকে আদালতের নির্দেশ মেনে ‘টিকটক’ অ্যাপ বন্ধ করার কথা বলা হয়। গুগল আদালতের নির্দেশ অনুযায়ী মঙ্গলবার থেকেই তাদের প্লে স্টোর থেকে তুলে নেয় ‘টিকটক’ অ্যাপটি।

এক বিবৃতিতে গুগল জানায়, এই অ্যাপ নিয়ে তারা কোনো মন্তব্য করতে চায় না। গুগল অ্যাপটি ব্লক করলেও অ্যাপল প্লে-স্টোরে মঙ্গলবার গভীর রাত পর্যন্ত অ্যাপটি ছিল। তারাও এই বিষয়টি নিয়ে কোনও প্রতিক্রিয়া দেয়নি। গুগল অ্যাপটি তুলে নেওয়ার পরেও ‘টিকটক’ এর তরফ থেকে এ বিষয়ে কোনও প্রতিক্রিয়া মেলেনি।

বর্তমানে অন্যতম জনপ্রিয় ভিডিও অ্যাপ টিকটক। ভারতে এই অ্যাপের চাহিদা তুঙ্গে। মূলত স্পেশ্যাল ইফেক্ট ব্যাবহার করে ছোট ছোট ভিডিও ক্লিপিং, জোকস, লিপ সিঙ্ক, নাচ এবং গানের একটা জনপ্রিয় সোশ্যাল প্ল্যাটফর্ম।

গত ফেব্রুয়ারিতে অ্যাপ অ্যানালিটিক্স সংস্থা সেন্সর টাওয়ার এর এক সমীক্ষা বলছে, ২৪ কোটি বার ডাউনলোড করা হয়েছে এই অ্যাপটি। এ বছরের জানুয়ারিতেই শুধু ৩ কোটি ইউজার এই অ্যাপটি ডাউলোড করেছেন।

ঢাকা টাইমস/১৭এপ্রিল/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :