যশোরে মানবপাচারের দায়ে চারজনের যাবজ্জীবন

প্রকাশ | ১৭ এপ্রিল ২০১৯, ১৯:১০

যশোর প্রতিবেদক, ঢাকাটাইমস

যশোরে মানবপাচার মামলায় চারজনকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দিয়েছে আদালত। মানবপাচার প্রতিরোধ ও দমন ট্রাইব্যুনালের হাকিম টিএম মুছা বুধবার ১১ বছর আগের এ মামলার রায় দেন।

সাজাপ্রাপ্ত আসামিরা হচ্ছেন- সাতক্ষীরার কলারোয়া উপজেলার হেলাতলা গ্রামের নজরুল ইসলাম, তার স্ত্রী ফুলজান বিবি, কার্তিক চন্দ্র হালদার এবং একই জেলার কুশোডাঙ্গা গ্রামের নূর হোসেন।

তাদের মধ্যে কার্তিক চন্দ্র ও নূর হোসেন রায় ঘোষণার সময় আদালতে ছিলেন। অন্য দুইজন পলাতক রয়েছেন।

এছাড়া এ মামলায় আরো পাঁচজনকে বেকসুর খালাস দিয়েছে আদালত।

আদালতের বিশেষ পিপি এম ইদ্রিস আলী জানান, ‘২০০৮ সালে নজরুলসহ কয়েকজন যশোরের বাঘারপাড়া উপজেলার চ-িপুর গ্রামে দিনমজুরের কাজ করতে আসেন। তারা ওই গ্রামের একটি বাড়িতে বাসা ভাড়া নিয়ে থাকতেন। পরে তারা সেই বাড়িওয়ালার দুই মেয়েকে ঢাকায় ভালো কাজ দেয়ার কথা বলে গোপনে নিয়ে যান। এরপর তাদের ভারতে পাচার করা হয়।

এ ঘটনায় দুই বোনের বাবা নয়জনের বিরুদ্ধে বাঘারপাড়া থানায় মামলা করেন। তদন্ত শেষে বাঘারপাড়া থানার পুলিশ ২০০৮ সালের ১৮ সেপ্টেম্বর সাজাপ্রাপ্ত চারজনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেয়। অন্যদের অব্যাহতির আবেদন করে। তবে আদালত নয়জনের বিরুদ্ধেই অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেয়।’

পিপি ইদ্রিস বলেন, ‘সাক্ষ্য-প্রমাণ শেষে আদালত চারজনকে দোষী সাব্যস্ত করে যাবজ্জীবন সাজা দেয়। এছাড়া দশ হাজার টাকা করে জরিমানা করা হয়। জরিমানা না দিলে প্রত্যেককে আরো ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ডাদেশ দেয়া হয়। তাছাড়া একই আইনের ৬/১ ধারায় প্রত্যেককে আরো ১২ বছর করে কারাদণ্ডাদেশ দিয়েছে আদালত।’

দুই সাজা একই সঙ্গে চলবে বলে জানান পিপি ইদ্রিস।

(ঢাকাটাইমস/১৭এপ্রিল/এলএ)