মালিঙ্গা নয়, বিশ্বকাপে শ্রীলঙ্কার অধিনায়ক করুণারত্নে

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ এপ্রিল ২০১৯, ১০:০৮

সম্প্রতি দক্ষিণ আফ্রিকা সফরে লাসিথ মালিঙ্গার নেতৃত্বে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ ও তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ হয় শ্রীলঙ্কা। দলের এমন ব্যর্থতার পর অধিনায়কত্ব কেড়ে নেওয়া হলো লসিথ মালিঙ্গার কাছ থেকে। মালিঙ্গাকে সরিয়ে ওয়ানডে ফরম্যাটে ব্যাটসম্যান দিমুথ করুণারত্নেকে অধিনায়ক করেছে শ্রীলঙ্কা। সুতরাং, আসন্ন আইসিসি বিশ্বকাপে শ্রীলঙ্কাকে নেতৃত্ব দিবেন করুণারত্নে।

বেশ কিছুদিন ধরেই সীমিত ওভারের ক্রিকেটে শ্রীলঙ্কাকে নেতৃত্ব দিয়ে আসছিলেন মালিঙ্গা। তাঁর নেতৃত্বেই ২০১৪ সালে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিল শ্রীলঙ্কা। তবে, প্রোটিয়া সফরের দুইটি সীমিত ওভারের সিরিজে শ্রীলঙ্কার ভরাডুবির জন্য নেতৃত্বের ব্যাটন কেড়ে নেওয়া হলো অভিজ্ঞ পেসারের হাত থেকে। কিন্তু মালিঙ্গার পরিবর্তে যাকে অধিনায়ক করা হয়েছে তিনি ২০১৫ বিশ্বকাপের পর আর একদিনের ম্যাচে মাঠেই নামেননি।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজে ব্যর্থতার পর দিনেশ চান্দিমালকে সরিয়ে দীর্ঘতম ফরম্যাটে অধিনায়ক নির্বাচিত করা হয়েছিল দিমুথ করুণারত্নেকে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজে তাঁর নেতৃত্বে সফল হয় শ্রীলঙ্কা। টেস্টের পর এবার ওয়ানডে ফরম্যাটের অধিনায়কের দায়িত্বও পেলেন করুণারত্নে।

উল্লেখযোগ্য তথ্য হলো করুণারত্নে শেষবার শ্রীলঙ্কার ওয়ানডে জার্সি গায়ে চাপিয়েছেন ২০১৫ সালের মার্চ মাসে ওয়েলিংটনে ইংল্যান্ডের বিরুদ্ধে। এখন পর্যন্ত শ্রীলঙ্কার টি-টোয়েন্টি দলে অভিষেক না হওয়া করুণারত্নে মূলত টেস্ট ক্রিকেটের পারফরম্যান্স দিয়ে ঢুকে পড়েন বিশ্বকাপ দলে। এমনটা নয় যে, ঘরোয়া ওয়ানডে টুর্নামেন্টেও আহামরি কিছু ফর্মে ছিলেন তিনি। গত সাতটি লিস্ট ‘এ’ ম্যাচে একটি শতরান ও একটি অর্ধশত রান ছাড়া বলার মতো রান নেই তাঁর ব্যাটে।

করুণারত্নে এখন পর্যন্ত ১৭টি ওয়ানডে ম্যাচে মাঠে নেমে ১৫.৮৩ গড়ে ১৯০ রান সংগ্রহ করেছেন। একটি মাত্র হাফ সেঞ্চুরি রয়েছে তাঁর। বিশ্বকাপের জন্য করুণারত্নে ছাড়াও নেতৃত্বের দৌঁড়ে ছিলেন অ্যাঞ্জেলো ম্যাথুজ, থিসারা পেরেরা। মালিঙ্গাকে নেতৃত্বে রেখে দেওয়ার কথাও বিবেচনায় রেখেছিলেন শ্রীলঙ্কা দলের নির্বাচকরা।

(ঢাকাটাইমস/১৮ এপ্রিল/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :