কুমিল্লায় পাঁচ দিনের কম্পিউটার মেলা শুরু

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৮ এপ্রিল ২০১৯, ১১:৪২ | প্রকাশিত : ১৮ এপ্রিল ২০১৯, ১০:৫৩

আজ থেকে কুমিল্লায় শুরু হচ্ছে বৃহত্তম কম্পিউটার মেলা। বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) কুমিল্লা শাখার উদ্যোগে আয়োজিত ‘বিসিএস ডিজিটাল এক্সপো কুমিল্লা ২০১৯’ কুমিল্লা আইটি পার্কে অনুষ্ঠিত হবে। এ অঞ্চলের বৃহত্তম তথ্যপ্রযুক্তি প্রদর্শনী ২২ এপ্রিল পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত থাকবে।

১৭ এপ্রিল বুধবার কুমিল্লা আইটি পার্কে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান প্রদর্শনীর কেন্দ্রীয় সমন্বয়কারী এবং বিসিএস মহাসচিব মোশারফ হোসেন সুমন।

তিনি জানান, ১৮ এপ্রিল সকাল ১১ টায় ‘বিসিএস ডিজিটাল এক্সপো কুমিল্লা ২০১৯’ প্রদর্শনীর উদ্বোধন করবেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তাফা জব্বার। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে থাকবেন কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়র মো. মনিরুল হক সাক্কু, কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক রতন কুমার সাহা এবং বিসিএস এর সভাপতি মো. শাহিদ-উল-মুনীর। এছাড়াও সমিতির কার্যনির্বাহী কমিটির সদস্যরা অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বিসিএসের কুমিল্লা শাখার চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন বুলবুল।

বিসিএসের কুমিল্লা শাখার চেয়ারম্যান ও প্রদর্শনীর আহ্বায়ক মোয়াজ্জেম হোসেন বুলবুল জানান, প্রায় ৩০,০০০ বর্গফুট স্থান জুড়ে ৮টা পণ্য প্রদর্শনী কেন্দ্র, ৩২ টি ষ্টল এবং ৫টি প্যাভেলিয়নে এসব প্রযুক্তি সামগ্রী প্রদর্শিত হবে। 

ডিজিটাল জীবনধারাভিত্তিক পণ্য ও সেবার এ বর্ণিল প্রদর্শনীতে খোঁজ মিলবে তথ্যপ্রযুক্তি পণ্য ও সেবার নতুন সব আবিষ্কারের। সচেতনতামূলক ও ব্যবসাবান্ধব এ প্রদর্শনীতে বিশেষ ছাড় ও উপহারসহ কেনাকাটা করা যাবে পছন্দের তথ্যপযুক্তি পণ্য। প্রদর্শনীতে তথ্যপ্রযুক্তি খাতে দেশের অন্যতম অর্থনৈতিক বলয় খুলনার অসীম সম্ভাবনা, কর্মপ্রচেষ্টা ও রূপকল্প নান্দনিকভাবে উপস্থাপন করা হবে। এ প্রদর্শনীতে দেশী-বিদেশী নামকরা তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান ও বিশেষজ্ঞদের অংশগ্রহণের ফলে নতুন প্রযুক্তি, কলাকৌশল, প্রযুক্তিপণ্য ও সেবা এবং তা নিয়ে অভিজ্ঞতা ও জ্ঞান বিনিময়ের সুযোগ প্রসারিত হবে।

 প্রদর্শনী চলাকালে দুইটি সেমিনার অনুষ্ঠিত হবে। প্রদর্শনী প্রাঙ্গনে ২১ এপ্রিল বেলা ১১ টায় ‘অপরটুনিটিস অ্যান্ড চ্যালেঞ্জেস অব ফ্রিল্যান্সিং অ্যান্ড আউটসোর্সিং’ এবং ২২ এপ্রিল একই সময়ে ‘আইসিটি বেজড ক্যারিয়ার ফর আইটি অ্যান্ড নন আইটি প্রফেশনালস’  শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে। 
সেমিনার সকলের জন্য উন্মুক্ত থাকবে। দেশের বিশিষ্ট তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ, প্রকৌশলী, প্রোগ্রামার এসব সেমিনারে প্রবন্ধ পাঠ ও আলোচনায় অংশ নেবেন।

মেলায় বিশেষ আকর্ষণ হিসেবে থাকছে রোবট প্রদর্শনী। প্রদর্শনীতে দর্শনার্থীরা রোবটের সঙ্গে কথোপকথনের সুযোগ পাবেন। শুক্রবার বিকেল সাড়ে তিনটায় শিশুদের জন্য চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। রয়েছে গেমিং কনটেস্টও। কুইজ কনটেস্টে অংশ নিতে পারবে যে কেউ। সেলফি কনটেস্টে অংশ নিয়েও দর্শনার্থীরা আকর্ষণীয় পুরস্কার জিতে নিতে পারবেন। মেলায় ওয়াই ফাই-এর মাধ্যমে ইন্টারনেট ফ্রি ব্যবহারের সুযোগ থাকছে দর্শনার্থীদের।

মানবতার কল্যাণে ২০ এপ্রিল বেলা ১১ টায় মেলা প্রাঙ্গনে আয়োজন করা হবে রক্তদান কর্মসূচি। তরুণ প্রজন্মকে তথ্যপ্রযুক্তিতে সচেতন করার পাশাপাশি মানব কল্যাণে উদ্বুদ্ধ করার লক্ষ্যে এ আয়োজন করা হবে বলে আয়োজকরা জানান।

প্রদর্শনীর প্লাটিনাম স্পন্সর আসুস, এইচপি, লেনেভো এবং লজিটেক। গোল্ড স্পন্সর টিপি-লিংক এবং ওয়াল্টন ল্যাপটপ। সিলভার স্পন্সর হিসেবে থাকছে ডেল, রেপো এবং টেন্ডা। এছাড়া রোবোটিক পার্টনার ক্যাসপারস্কি ল্যাব, গেমিং পার্টনার গিগাবাইট, ওয়াইফাই পার্টনার কুমিল্লা আইটি পার্ক, সিকিউরিটি পার্টনার এবং দাহুয়া। টিকেট স্পন্সর বি-ট্রেক ও টিকিট কাউন্টার স্পন্সর ডি-লিংক এবং ভলান্টিয়ার ড্রেস স্পন্সর টেন্ডা। প্রদর্শনীর শিশু চিত্রাংকন প্রতিযোগিতার স্পন্সর ইপসন।

এছাড়া ফ্রি ওয়াই-ফাই ও গেমিং জোন, সেমিনার, র‌্যাফেল ড্র এবং আকর্ষণীয় ছাড়ে কেনাকাটার সুযোগ থাকবে। প্রদর্শনীতে প্রবেশ মূল্য ১০ টাকা। স্কুল শিক্ষার্থী ও সাংবাদিকদের পরিচয়পত্র দেখানো সাপেক্ষে বিনামূল্যে প্রবেশের ব্যবস্থা থাকবে। এছাড়াও মেলার বিক্রিত টিকেট নিয়ে সমাপনী দিনে র‌্যাফেল ড্র অনুষ্ঠিত হবে। আর এতে থাকবে বিভিন্ন আকর্ষণীয় উপহার। প্রতিদিন সকাল ১০ টা থেকে রাত ৮ টা পর্যন্ত দর্শনার্থীরা প্রদর্শনীতে প্রবেশ করতে পারবেন। 

(ঢাকাটাইমস/১৮এপ্রিল/এজেড)
 

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :