রাজবাড়ীতে ভুল চিকিৎসায় গরুর মৃত্যুর অভিযোগ

রাজবাড়ী প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ এপ্রিল ২০১৯, ১৮:৫৬

রাজবাড়ীর বালিয়াকান্দিতে ভুল চিকিৎসায় একটি গরুর মৃত্যুর অভিযোগ উঠেছে। প্রাণিসম্পদ কর্মকর্তার কার্যালয়ের কম্পাউন্ডার আবু হেনার বিরুদ্ধে এ অভিযোগ এনে উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুম রেজা ও জেলা প্রাণিসম্পদ কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ দিয়েছেন মাসুদ মোল্লা।
অভিযোগ পাওয়ার বিষয় নিশ্চিত করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা।

অভিযোগপত্রে বলা হয়, তার খামারে বিদেশি ১১টি গরু রয়েছে। তার মধ্যে একটি গাভী বাছুর প্রসব করলে কয়েক দিন পর গাভী ও বাছুরটি অসুস্থ হয়ে পড়ে। আস্তে আস্তে তার খামারের প্রায় ৬-৭টি গরু অসুস্থ হয়ে পড়লে বালিয়াকান্দি প্রাণিসম্পদ অফিস গেলে কম্পাউন্ডার আবু হেনা কিছু ওষুধ দেন। বলেন, ‘কোন সমস্যা নেই এই ওষুধগুলো খাওয়ালে ঠিক হয়ে যাবে।’ আমরা তার পরামর্শ অনুযায়ী ওষুধ খাওয়াতে থাকি। এরই মধ্যে বাছুরটি মারা যায়। আর আমার চারটি গাভী ভীষণ অসুস্থ হয়ে পড়ে। আমার একেকটি গাভী প্রায় ১৫-১৬ কেজি করে দুধ দেয়। এখন সেগুলোও মৃত্যুর পথে। পরদিন উপজেলা প্রাণিসম্পদ অফিসে গিয়ে ওই কম্পাউন্ডার আবু হেনার সাথে যোগাযোগ করলে তিনি আমাদের জানান, ‘গরুর ক্যালসিয়াম ঘাটতি রয়েছে।’ কিন্তু তা সঠিক নয়। তার ভুল চিকিৎসার কারণেই আমার প্রায় ২০-২৫ লাখ টাকার ক্ষতি হতে যাচ্ছে। আমি আমার ক্ষতিপূরণ দাবি করছি।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার মাসুম রেজা জানান, ‘অভিযোগ পেয়েছি। তদন্ত করে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।’
অভিযুক্ত কম্পাউন্ডার আবু হেনা বলেন, ‘সে ওই খামারে মৃত বাছুর গরুর চিকিৎসা দেয়নি। তবে গত এক সপ্তাহে গরমের সময় হঠাৎ ভাইরাসে বালিয়াকান্দির অভয়নগর গ্রামে তিনটি ও নবাবপুরে আরো দুটি গরু মারা গেছে। এছাড়া বালিয়াকান্দির প্রতিটি খামারের গরুই গরমের ভাইরাসে আক্রান্ত হয়েছে।’

ভারপ্রাপ্ত প্রাণিসম্পদ অফিসার ডা. আসরাফুল ইসলাম জানান, ‘অভিযোগ শুনেছি। আমি ওই খামারে গিয়ে তদন্ত করে কথা বলব।’

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :