‘মহাজনী ঋণের শিকার’ সবজি বিক্রেতার আত্মহত্যা

প্রকাশ | ১৮ এপ্রিল ২০১৯, ২২:১৫ | আপডেট: ১৮ এপ্রিল ২০১৯, ২২:৪৭

মাগুরা প্রতিনিধি, ঢাকাটাইমস

মাগুরা সদর উপজেলার রামাদারগাতি গ্রামে ‘মহাজনী সুদের কারবারের শিকার’ হয়ে সুব্রত প্রামানিক নামে এক সবজি বিক্রেতা বৃহস্পতিবার বিষপানে আত্মহত্যা করেছেন। অভিযুক্ত সুদ কারবারি নায়েবকে আটক করেছে পুলিশ।

সুব্রতের স্ত্রী পূর্ণিমা প্রামানিক জানান, পাশের গোয়ালবাথান গ্রামের নায়েব আলীর কাছ থেকে বিভিন্ন সময়ে ৩০ হাজার টাকা ধার নেয় সুব্রত। যার বিপরীতে প্রতি সপ্তাহে তিন হাজার টাকা সুদ দিতে হতো নায়েবকে। গত কয়েক সপ্তাহে সুদের টাকা শোধ দিতে না পারায় সুব্রতের কাছ থেকে বসতভিটা লিখে নেয় নায়েব। পাশাপাশি আরো তিন লক্ষাধিক টাকা পাওনা রয়েছে বলে নায়েব দাবি করে। এ টাকা আদায়ের জন্য সে সুব্রতকে ক্রমাগত চাপ দিয়ে আসছিল। এরই একপর্যায়ে বৃহস্পতিবার সকালে সুব্রতের কাছে থাকা নগদ কিছু টাকা কেড়ে নেয় নায়েব। যে টাকা নিয়ে সুব্রত মাগুরা কাচা বাজারে পাইকারি দরে সবজি কিনতে যাচ্ছিল। এগুলো বিভিন্ন হাটে বিক্রি করে সে কোনরকমে জীবিকা নির্বাহ করে। শেষ সম্বল হিসেবে থাকা এই টাকা কেড়ে নেয়ার এ ঘটনায় দিশেহারা হয়ে সুব্রত কীটনাশক পান করলে দুপুরে স্থানীয় স্বাস্থ্যকেন্দ্রে মারা যান।

স্থানীয় বাসিন্দা এনামুল হকসহ ও অন্যরা জানান, এই রায়েব আলীর সুদ কারবারির ফাঁদে পড়ে সঞ্জয় দাস, সঞ্জিত দাস, বাবলু মোল্যা, ডাবলু মোল্যাসহ অন্তত ১৫ জন গত ৫ বছরে বসত বাড়িসহ সর্বস্ব হারিয়ে অন্যত্র চলে গেছে।

মাগুরা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সিরাজুল ইসলাম ঘটনার সত্যতা স্বীকার করে জানান, সুব্রতের পূর্ণিমা প্রামানিক থানায় লিখিত অভিযোগ দিয়েছে। লাশের ময়নাতদন্ত শেষে আইনগত ব্যবস্থা নেয়া হবে। ইতোমধ্যে সুদ কারবারি নায়েবকে আটক করা হয়েছে।

(ঢাকাটাইমস/১৮এপ্রিল/এলএ)