পর্তুগালে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত

রনি মোহাম্মদ, পর্তুগাল
 | প্রকাশিত : ১৮ এপ্রিল ২০১৯, ২২:২৭

ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে আলোচনা সভার আয়োজন করেছে বাংলাদেশ দূতাবাস লিসবন, পর্তুগাল।

বুধবার সন্ধ্যায় বাংলাদেশ দূতাবাসের হলরুমে এ সভা হয়।

পবিত্র কুরআন ও অন্যান্য পবিত্র গ্রন্থ পাঠ দিয়ে শুরু হয় অনুষ্ঠানটি।

আলোচনা সভার শুরুতে জাতির পিতার ১৯৭৫ সালের অক্টোবরে কারাগারে নিহত চার জাতীয় নেতা এবং মুক্তিযুদ্ধে শহীদ বীর মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করার জন্য এক মিনিটের নীরবতা পালন করা হয়।

এরপর রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়।

রাষ্ট্রদূত রুহুল আলম সিদ্দিকীর সভাপতিত্বে ও প্রথম সচিব হাসান আব্দুল্লাহ তৌহিদের সঞ্চালনায় দিবসটির তাৎপর্য তুলে ধরে আলোচনায় অংশ নেন- প্রবাসী বাংলাদেশি নেতৃবৃন্দ, সাংবাদিক এবং দূতাবাসের কর্মকর্তাবৃন্দ।

এ সময় রাষ্ট্রদূত রুহুল আলম সিদ্দিকী মুক্তিযুদ্ধ পরিচালনায় মুজিবনগর সরকারের ভূমিকা তুলে ধরে বলেন, ১৯৭১ সালের ২৫ মার্চ বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার পর ১৭ এপ্রিল মেহেরপুরের মুজিবনগরে অস্থায়ী সরকার গঠনের মাধ্যমে বাংলাদেশের মুক্তিযুদ্ধ আরও গতিশীলতা লাভ করে এবং সেক্ষেত্রে জাতীয় চার নেতার ভূমিকা ছিল অনস্বীকার্য। বাংলাদেশ ও জাতির পিতার সুরক্ষার জন্য বিশ্বব্যাপী মতামত সৃষ্টি করে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ‘সোনার বাংলা’ অর্জনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার 'ভিশন ২০২১' এবং 'ভিশন ২০৪১' অর্জনের প্রয়োজনে রাষ্ট্রদূত জোর দিয়েছিলেন।

আলোচনা সভার শেষে জাতির জনক, তার পরিবারের সদস্য, চার জাতীয় নেতা ও মুক্তিযুদ্ধের সকল শহীদের আত্মার মাগফেরাত করে বিশেষ দোয়া ও মোনাজাত পরিচালনা করা হয়।

(ঢাকাটাইমস/১৮এপ্রিল/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :