‘নদীপথের সৌন্দর্য বিশ্বের কাছে তুলে ধরব’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ এপ্রিল ২০১৯, ১৮:৫০

নদীমাতৃক বাংলাদেশে নদীপথের সৌন্দর্য বিশ্ববাসীর কাছে তুলে ধরা হবে বলে জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। আগামী ১০ বছরের মধ্যে বুড়িগঙ্গাকে একটি ভালো অবস্থানে নিয়ে যাওয়া হবে বলেও জানান তিনি।

শুক্রবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে ‘রিভারস অ্যান্ড ওয়াটার ট্যুরিজম ইন বাংলাদেশ: অপরচুনিটিজি অ্যান্ড চ্যালেঞ্জেস’-শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন।

নৌপরিবহন মন্ত্রণালয় এবং ভ্রমণ বিষয়ক ম্যাগাজিন ‘ভ্রমণ’ যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম ও হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের চেয়ারম্যান ড. মো. বদরুজ্জামান ভূইয়া।

নৌপরবিহন সচিব মো. আবদুস সামাদের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন বিআইডব্লিউটিসি’র চেয়ারম্যান প্রণয় কান্তি বিশ্বাস, বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর এম মাহবুব উল ইসলাম, ভ্রমণ ম্যাগাজিনের উপদেষ্টা নওয়াজিশ আলী খান, হোটেল ইন্টারন্যাশনাল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. আলমগীর এবং বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের চেয়ারম্যান আখতারুজ জামান খান কবির।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, ‘বুড়িগঙ্গাকে বাঁচাতে চেষ্টা করছি। মানুষের প্রত্যাশা অনুযায়ী আগামী ১০ বছরের মধ্যে বুড়িগঙ্গাকে একটি ভালো অবস্থানে নিয়ে যেতে চাই। উচ্ছেদ অভিযান অবৈধ দখলদারদের জন্য একটি ম্যাসেজ।’

প্রতিমন্ত্রী বলেন, ‘পর্যটনের সাথে অর্থনীতির বিরাট সম্পর্ক রয়েছে। আর্থিক অসচ্ছলতার কারণে এক সময় বাংলাদেশের মানুষ পর্যটন নিয়ে ভাবতো না। এখন বাংলাদেশের অর্থনীতি এখন বেশ শক্তিশালী।’ পর্যটন নিয়ে এখন তাদের ভাবার বিষয় আছে বলে মনে করেন তিনি।

খালিদ বলেন, ‘পর্যটনের ক্ষেত্রে বাংলাদেশকে বিশ্বের কাছে কতটুকু তুলে ধরতে পেরেছি- সেটি আমাদের ভাবনার বিষয়।’ তিনি বলেন, ‘নদীগুলোকে নিয়ে বাংলাদেশের মানুষ ভাবছে, নদীগুলোকে বাঁচানোর চেষ্টা করছে- এটাই আমাদের বড় অর্জন।’ তিনি পর্যটন খাতের বিকাশে সবার সহযোগিতা কামনা করেন।

(ঢাকাটাইমস/১৯এপ্রিল/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :