আলোকচিত্রে রানা প্লাজায় নিহতদের স্মরণ

নিজস্ব প্রতিবেদক, সাভার
 | প্রকাশিত : ১৯ এপ্রিল ২০১৯, ১৯:১২

ইতিহাসের ভয়াবহ দুর্ঘটনা সাভারের রানা প্লাজা ট্র্যাজেডির ছয় বছর পূর্তি উপলক্ষে ধসে যাওয়া ভবনের সামনে আলোকচিত্র প্রদর্শনী করেছে শ্রমিক সংগঠন ও শ্রমিকরা।

শুক্রবার বিকাল ৫টায় রানা প্লাজার সামনে ‘রানা প্লাজা ধস অতীত ও বর্তমানের বোঝাপড়া’ শীর্ষক এই আলোকচিত্র প্রদর্শনী ও প্রতিবাদের আয়োজন করে বাংলাদেশর গার্মেন্ট শ্রমিক সংহতি। এই ট্রাজেডিতে নিহত হওয়া শ্রমিক ফজলে রাব্বির মা রাহেলা খাতুন প্রদর্শনীর উদ্বোধন করেন।

আলোকচিত্র প্রদর্শনীতে বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতির সভাপতি ও আলোকচিত্রী তাসলিমা আখতার তোলা সেই সময়কার সাতটি ছবি যেসব জায়গায় তোলা হয়েছিল সেখানে স্থাপন করা হয়। এর মাঝে সারা দুনিয়ায় পরিচিত এবং রানা প্লাজায় শ্রমিক হত্যার আইকনিক ছবিটিও স্থান পায়। ওই ছবিতে দুজন নারী-পুরুষ শ্রমিক জীবনের শেষ মুহূর্তে পরস্পরকে জড়িয়ে ধরে বাঁচার চেষ্টা করেছিলেন। এই ছবিটি সারা দুনিয়ায় রানা প্লাজাসহ শ্রমিকদের জীবনের দুর্বিষহ চিত্র সামনে এনেছে। একই সঙ্গে ছবিটি সামনে এনেছে শ্রমিকদের মানুষ হিসেবে স্বপ্ন ও বেঁচে থাকার আকুতি।

প্রদর্শনীতে গার্মেন্ট শ্রমিক সংহতির গত ছয় বছরের কর্মসূচির কিছু ছবিও স্থান পায়। এছাড়া সাত বছর আগে ভয়াবহ এই দুর্ঘটনার নানা দুর্লভ চিত্র প্রদর্শিত হয়। ভয়াল সেসব চিত্র ঘুরে ঘুরে দেখেন হতাহতের শ্রমিক পরিবারের সদস্যসহ অন্যান্যরা।

প্রদর্শনীতে অংশ নিয়ে বাংলাদেশর গার্মেন্ট শ্রমিক সংহতির সভাপতি তাসলিমা আক্তার আখতার বলেন, ‘রানা প্লাজা ট্র্যাজেডির ছয় বছর হতে চললেও আজ পর্যন্ত দোষী রানার শাস্তি নিশ্চিত করতে পারেনি রাষ্ট্রপক্ষ। এমনকি হতাহত পরিবারের ক্ষতিপূরণের সঠিক বন্টনের বিষয়টিও রয়ে গেছে ধোঁয়াশায়। এমনকি ইতিহাসের ভয়াবহ এই দুর্ঘটনার পর শিক্ষা নিয়ে এখনো কারখানাগুলোতে শ্রমিকদের কর্মপরিবেশও নিশ্চিত করতে ব্যর্থ সংশ্লিষ্টরা।’

আরও বক্তব্য দেন বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতির সাধারণ সম্পাদক জুলকার নাইন, সাংগঠনিক সম্পাদক আমানুল শামা, সাভারের সংগঠক শাহ আলম ও আহত শ্রমিক রূপালি, নিহত শান্তনার বোন সেলিনাসহ অন্যান্য হতাহত শ্রমিক পরিবারের স্বজনরা।

(ঢাকাটাইমস/১৯এপ্রিল/আইআই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :