৯৮ শতাংশ দুর্নীতিমুক্ত ওয়াসার পানি শতভাগ সুপেয়: এমডি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২০ এপ্রিল ২০১৯, ১৮:৫০ | প্রকাশিত : ২০ এপ্রিল ২০১৯, ১৭:৩০

রাজধানীর পানি সরবরাহকারী সংস্থা ঢাকা ওয়াসা নিয়ে টিআইবির গবেষণাটি প্রত্যাখ্যান করে সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তাকসিম এ খান বলেছেন, ‘ঢাকা ওয়াসায় কোনো ধরনের অনিয়ম ও দুর্নীতি নেই। প্রতিষ্ঠানটি ৯৮ শতাংশ দুর্নীতিমুক্ত। ঢাকা শহরের অধিকাংশ মানুষ ফুটিয়ে নয় সরাসরি ওয়াসার ট্যাপের পানি পান করেন। আর ওয়াসার পানি শতভাগ সুপেয়।’

শনিবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে আন্তর্জাতিক সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) কর্তৃক সদ্য প্রকাশিত গবেষণা প্রতিবেদনের প্রেক্ষাপটে ঢাকা ওয়াসার সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

তাসকিম এ খান বলেন, ‘টিআইবির এটি কোনো গবেষণা নয়, এটি একটি এটি একটি সাদামাটা একপেশে প্রতিবেদন এবং এখানে স্ট্যান্ডবাজি হয়েছে।’ ‘এটা প্রফেশনাল কোনো গবেষণার প্রতিবেদন নয়। এটা একটা রিপোর্টের মতো হয়েছে। নিম্নমানের ও ঢালাও রিপোর্ট। রিপোর্টে টিআইবি নিজেদের পার্সপেক্টিভ উল্লেখ করেছে, এটা বৈজ্ঞানিক ভিত্তিতে ডাটা কালেক্ট করতে পারেনি। রিপোর্টে উল্লেখ করা ওয়াসার অনিয়মের অভিযোগটি ঢালাও।’

‘ঢাকা ওয়াসা: সুশাসনের চ্যালেঞ্জ ও উত্তরণের উপায়’ শীর্ষক এক গবেষণা প্রতিবেদন গত বুধবার প্রকাশ করে টিআইবি। এতে প্রতিষ্ঠানটির নানা দুর্নীতির চিত্র তুলে ধরার পাশাপাশি ওয়াসার পানির নিম্নমানের কারণে ৯৩ শতাংশ গ্রাহক বিভিন্ন পদ্ধতিতে পানি পানের উপযোগী করেন বলে বলা হয়।

আর এর মধ্যে ৯১ শতাংশ গ্রাহকই পানি ফুটিয়ে বা সেদ্ধ করে পান করেন। গৃহস্থালি পর্যায়ে পানি ফুটিয়ে পানের উপযোগী করতে প্রতিবছর ৩৩২ কোটি টাকার গ্যাসের অপচয় হয় বলেও জানায় টিআইবি।

ঢাকাটাইমস/২০এপ্রিল/ডিএম

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :