মানিকপীর কবরস্থান সংস্কারে কাজ করছে সিলেট সিটি করপোরেশন

প্রকাশ | ২০ এপ্রিল ২০১৯, ১৮:১০

সিলেট ব্যুরো, ঢাকাটাইমস

সিলেটে হজরত মানিকপীর (রহ.) কবরস্থান। এখানে তিনিসহ সিলেটের অসংখ্য খ্যাতিমানরা শায়িত আছেন। আসন্ন পবিত্র রমজান ও শবেবরাতকে সামনে রেখে কবরস্থানের আধুনিকায়ন ও সংস্কারের উদ্যোগ নেন মেয়র আরিফুল হক চৌধুরী।

সিটি মেয়র বলেন, ‘রবিবার পবিত্র শবেবরাতে এই কবরস্থান একটি আধুনিক ও মনোমুগ্ধকর পরিবেশে এবাদত-বন্দেগি পালন করবেন ধর্মপ্রাণ মুসল্লিরা।’

তিনি বলেন, ‘কবরস্থানের পেছনের কিছু অংশ অনেকেই অবৈধভাবে দখলে নিয়ে ছিল, সেগুলোও উচ্ছেদ করা হয়েছে। অবৈধভাবে কেউ যাতে কবরস্থানের জায়গা দখল করতে না পারে সে ব্যবস্থা করা হবে। জায়গা সম্প্রসারিত করা হবে যাতে করে লাশ কবর দেয়ার সময় কোন বেগ পোহাতে না হয়। লাশ গোসলের জন্য মহিলাদের গোসলখানা ও পুরুষদের গোসলখানা আলাদাভাবে তৈরি করা হবে। এছাড়া আগামীতে লাশ সংরক্ষণে রাখার জন্য অত্যাধুনিক মরচুয়ারী স্থাপন করার কথাও জানান মেয়র।’

পবিত্র শবেবরাত ও রমজানে নগরবাসী এখানে কবর জেয়ারত ও এবাদত-বন্দেগী করতে আলাদা একটি পরিবেশ পাবেন বলে জানান স্থানীয় ১৭নং ওয়ার্ড কাউন্সিলর রাশেদ আহমদ।

সরেজমিন কবরস্থানটি ঘুরে দেখা যায়, কবরের প্রবেশমুখে স্থাপন করা হয়েছে আলো-ঝলমলে সুবিশাল গেট। মসজিদের মিনার আকৃতির সেই গেটের চারপাশে আছে অত্যাধুনিক আলোক ব্যবস্থা। কবরের চারপাশের উঁচু দেয়াল বানানো হয়েছে। দেয়ালে আরবি হরফে লেখা কুরআন ও হাদিস ফুটিয়ে তোলা হয়েছে। কবরস্থানটিতে ঢুকতেই টিলার উপর পর্যন্ত অর্থাৎ হযরত মানিকপীর (রহ.) কবরস্থান পর্যন্ত লম্বা সিঁড়িগুলোকেও সাজানো হয়েছে নানা রঙে।

(ঢাকাটাইমস/২০এপ্রিল/এলএ)