বিতর্কিত মন্তব্যে হার্দিক-লোকেশকে অভিনব জরিমানা

প্রকাশ | ২০ এপ্রিল ২০১৯, ১৯:১৫

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

অভিনব শাস্তি সন্দেহ নেই। এক ঝলকে মনে হবে বুঝি বিসিসিআই জরিমানা করে এ যাত্রায় মুক্তি দিল বিতর্কিত দুই ভারতীয় ক্রিকেটার হার্দিক পান্ডিয়া ও লোকেশ রাহুলকে। তবে, শাস্তির শর্তগুলো বিশ্লেষণ করলে বোঝা যায় প্রকৃত গুরুত্বটা।

অস্ট্রেলিয়া সফরের মাঝেই জনপ্রিয় টক শো ‘কফি উইথ করণ’-এ নারীদের সম্পর্কে অপমানজনক মন্তব্য করার জন্য হার্দিক পান্ডিয়া ও লোকেশ রাহুলকে নিয়ে বিতর্ক শুরু হয়। যার রেশ গড়ায় বহুদূর। নিন্দার মুখেও পড়তে হয় টিম ইন্ডিয়ার দুই তারকাকে।

বিষয়টা ভালো চোখে দেখেনি ভারতীয় বোর্ড। দুই ক্রিকেটারকে শো কজ করার পাশাপাশি প্রাথমিক নির্বাসনেও পাঠায় ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। ফলে অস্ট্রেলিয়া সফরের মাঝ পথেই দেশে ফেরানো হয় সংশ্লিষ্ট দুই ক্রিকেটারকে। পরে তাঁদের মাঠে ফেরার অনুমতি দেওয়া হলেও বিষয়টি বিচারের জন্য ওমবাডসম্যান ডিকে জৈনের কোর্টে পাঠিয়ে দেয় বিসিসিআই।

দুই ক্রিকেটারের সঙ্গে কথা বলার পর ওমবাডসম্যান শেষমেশ শাস্তি বিধান করেন হার্দিক ও লোকেশের। যার ফলে ২০ লক্ষ ভারতীয় রুপি করে ব্যয় করতে হবে দুই ক্রিকেটারকে। যদিও ইতোমধ্যে তাঁদের সার্বিক ক্ষতি হয়েছে আরো বেশি।

২০ লক্ষ রুপি করে জরিমানা করা হলেও সরাসরি বিসিসিআইয়ের কোষাগারে জমা পড়বে না হার্দিকদের কাছ থেকে আদায় করা অর্থ। বরং বিদেশের অনুকরণে দুই ক্রিকেটারকে সামাজিক কাজে অর্থ ব্যয়ের নির্দেশ দিয়েছেন ডিকে জৈন। স্পেন-ফ্রান্সের মতো দেশগুলোতে অপরাধের গুরুত্ব অনুধাবন করে সংশ্লিষ্ট অপরাধীকে নির্দিষ্ট একটা সময় সামাজিক কাজে ন্যস্ত থাকার শাস্তি দেওয়ার রীতি প্রচলিত। হার্দির-রাহুলের ক্ষেত্রে খানিকটা সেই রীতিই অনুসরণ করা হয়েছে।

দুই ভারতীয় ক্রিকেটারকে দশ জন করে নিহত প্যারামিলিটারি জওয়ানের পরিবারকে এক লক্ষ রুপি করে অনুদান দেওয়ার নির্দেশ দিয়েছেন বোর্ডের ওমবাডসম্যান। অর্থাৎ এই নিরিখে ১০ লক্ষ রুপি করে খরচ করতে হবে হার্দিক ও লোকেশকে। বাকি ১০ লক্ষ রুপি করে দুই ক্রিকেটার অনুদান দেবেন ব্লাইন্ড ক্রিকেট অ্যাসোসিয়েশনের ফান্ডে। চার সপ্তাহের মধ্যে দুই ক্রিকেটার জরিমানার অর্থ না দিলে বোর্ড তাঁদের ম্যাচ ফি থেকে কেটে নেবে।

দুই ক্রিকেটার অস্ট্রেলিয়া সফর থেকে ফিরে আসায় পাঁচটি করে ওয়ানডে ম্যাচ হাতছাড়া করেছেন। সবমিলিয়ে ইতোমধ্যে তাঁদের প্রায় ৩০ লক্ষ রুপি করে ক্ষতি হয়েছে। এ কারণেই নতুন করে তাদের ম্যাচ খেলায় নিষেধাজ্ঞা জারি করা হয়নি। দুই ক্রিকেটারই ভারতের ১৫ জনের বিশ্বকাপ দলে জায়গা পেয়েছেন।

(ঢাকাটাইমস/২০ এপ্রিল/এসইউএল)