কৃষকের আত্মহত্যা: মাগুরায় দাদন কারবারির বিচার দাবি

মাগুরা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ এপ্রিল ২০১৯, ২১:১৭

দাদন কারবারির বিচার দাবিতে শনিবার মাগুরার সদর উপজেলার রামদারগাতি, গোয়ালবাথান, রাজাপুর, দিঘলকান্দি, জোকা, গোপালগ্রামসহ ১০ গ্রামের কৃষিজীবী শ্রমজীবী মানুষ রাস্তায় নেমে মানববন্ধন, বিক্ষোভ করেছে।

সুদের ফাঁদে পড়ে সুব্রত নামে এক কৃষকের আত্মহত্যার ঘটনায় বিক্ষুব্ধ হয়ে তারা শনিবার রাস্তায় নেমে এ বিক্ষোভ করেন। নায়েব আলী স্থানীয়ভাবে সুদের মহাজন ও দাদন ব্যবসায়ী বলে চিহ্নিত।

বিক্ষোভকারীরা জানান, নায়েব আলী নামে এক ব্যক্তি মাসিক শতকরা ৪০ থেকে ৫০ শতাংশ হারে সুদে বিভিন্ন দরিদ্র লোককে টাকা দিয়ে ফাঁদে ফেলেছে। মানুষের আর্থিক দুর্বলতার সুযোগ নিয়ে সে টাকা লগ্নি করে। পরে প্রতি সপ্তাহে শতকরা ১০ থেকে ১২ টাকা হরে সুদ নেয়।

সুদের টাকা দিতে না পারায় গত বৃহস্পতিবার নায়েব রামদারগাতি গ্রামের সুব্রত প্রামাণিক নামে এক কৃষককে ‘টাকা দিতে না পারলে বিষপান করে মরে যা’-এমন কথা বলে। এতে ক্ষুব্ধ হয়ে সুব্রত নায়েবের কাছে বিষ কেনার জন্য ১০০ টাকা নেয়। যা দিয়ে সত্য সত্য বিষপান করে আত্মহত্যা করেন সুব্রত। এছাড়া নায়েব আলীর সুদে টাকা দিতে না পেরে ডাবলু মোল্যা, সঞ্জয় দাসসহ অন্তত ২৫ জন কৃষিজীবী মানুষ বসতবাড়ি ছেড়ে অন্যত্র চলে গেছে।

রামদারগাতির জাহাঙ্গীর, ইলিয়াসসহ আরো অনেক ভুক্তভোগী মিছিল ও বিক্ষোভে সরাসরি অংশ নিয়ে তাদের বক্তব্যে এটির ভয়াবহ সত্যতা প্রকাশ করে। ১০ গ্রামের অন্তত পাঁচ হাজার মানুষ মানববন্ধন ও বিক্ষোভে অংশ নেয়।

এদিকে এ ঘটনায় সদর থানায় এখনো পর্যন্ত মামলা নেয়নি বলে জানিয়েছে ভুক্তভোগী পরিবার ও বিক্ষোভকারীরা। তবে পুলিশের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে নায়েবকে আটক করেছে পুলিশ।

(ঢাকাটাইমস/২০এপ্রিল/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :