‘কার্যকর ব্যবস্থাপনায় নির্ভর করে লিভারের সঠিক চিকিৎসা’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ এপ্রিল ২০১৯, ২১:৫১

সাম্প্রতিক সময়ে লিভার রোগের প্রাদুর্ভাব বেড়ে গেছে। ভাইরাস ও ফ্যাটজনিত লিভার রোগ বেশি দেখা যায়, যা পরবর্তী সময়ে লিভার ক্যানসার হিসেবে দেখা দেয়। বর্তমানে লিভার রোগ চিকিৎসায় বিভিন্ন কার্যকর চিকিৎসা পদ্ধতি প্রচলিত রয়েছে। তবে লিভার রোগের সঠিক চিকিৎসা নির্ভর করে বিভিন্ন চিকিৎসা পদ্ধতির সমন্বিত কার্যকর ব্যবস্থাপনার ওপর।

লিভারের চিকিৎসায় Viusid Sachet ও Oncoxin এর কার্যকারিতা বিষয়ে শনিবার ঢাকা ক্লাবের সিনহা মিলনায়তনে একটি সেমিনার অনুষ্ঠিত হয়। সেখানে বিভিন্ন হাসপাতালের লিভার বিশেষজ্ঞদের বক্তব্যে এমন তথ্য উঠে এসেছে।

প্রচলিত চিকিৎসা পদ্ধতির পাশাপাশি লিভার সুরক্ষায় স্পেনের বিখ্যাত Catalysis কোম্পানির Viusid Sachet ও Oncoxin  ওষুধগুলোর কথা বিশেষভাবে উল্লেখযোগ্য।  Viusid Sachet ভাইরাস ও ফ্যাট জনিত ফাইব্রোসিস, প্রদাহ ও সিরোসিস জনিত লিভারের সমস্যায় অধিক কার্যকর। এ বিষয়ে দেশি ও বিদেশি বিভিন্ন চিকিৎসা গবেষণা পত্রে গবেষণা প্রকাশিত হয়েছে।

Oncoxin লিভার ক্যানসারের প্রচলিত চিকিৎসার পাশাপাশি ক্যানসার চিকিৎসার উপযোগিতা বৃদ্ধি ও রোগির জীবন মান উন্নিতকরণে সাহায্য করে। এ বিষয়েও দেশি ও বিদেশি বিভিন্ন চিকিৎসা গবেষণা পত্রে গবেষণা প্রকাশিত হয়েছে।

সেমিনারে প্রফেসর ডা. মামুন আল মাহতাব, ডা. ফজল করিম, ডা. এম  এ রহিম, ডা. ফয়েজ আহমেদ খন্দকারসহ আরও অনেক স্বনামধন্য লিভার বিশেষজ্ঞ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে Viusid সম্পর্কে বক্তব্য দেন ডা. রুখসানা বেগম এবং Oncoxin সম্পর্কে বক্তব্য দেন ডা. আশিক আহমেদ ভূইয়া। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন Catalysis কোম্পানির পরিচালক (বিপনন)এস্তাবান সান্তা মারতা ও গবেষণা উপদেষ্টা ডেভিড মারকুয়েয সোরিয়ানো।

(ঢাকাটাইমস/২০এপ্রিল/বিইউ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :