যেসব ফোন আপডেট করবে না শাওমি

প্রকাশ | ২১ এপ্রিল ২০১৯, ১৬:০৩

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস

চীনের রাইজিং স্টার টেক ব্র্যান্ড শাওমি জানিয়েছে তুলনামুলক পুরনো স্মার্টফোনে আর সফটওয়্যার আপডেট পাঠানো হবে না। এই তালিকায় রয়েছে ২০১৮ সালে বাজারে আসা একাধিক স্মার্টফোন। 

শিগগিরই বেশিরভাগ শাওমি ফোনে পৌঁছে যাবে মিইউআই ১১ স্কিন। কোম্পানির বেশিরভাগে ফোনে এই আপডেট পৌঁছালেও এই তালিকায় থাকা ফোনগুলো এই আপডেট পাবে না। কোম্পানির সিদ্ধান্তে এই ১০ টি শাওমি ফোনে আর কোন আপডেট পৌঁছাবে না।

১। শাওমি রেডমি ৬

২। শাওমি রেডমি ৬এ

৩। শাওমি রেডমি ওয়াই ২

৪। শাওমি রেডমি ৪

৫। শাওমি রেডমি ৪এ

৬। শাওমি রেডমি নোট ৪

৭। শাওমি রেডমি ৩এস

৮। শাওমি রেডমি ৩এক্স

৯। শাওমি রেডমি নোট ৩

১০। শাওমি রেডমি প্রো

এর মধ্যে অনেকগুলি ফোন ২০১৮ সালের দ্বিতীয়ার্ধে লঞ্চ হয়েছিল। এর মধ্যে অন্যতম রেডমি ৬ ও রেডমি ৬এ এর মতো ফোনগুলো। লঞ্চের এক বছরের মধ্যে এই ফোনগুলোতে আপডেট পাঠানো বন্ধের সিদ্ধান্তের জন্য অবার হয়েছেন অনেকেই। তবে এই তালিকায় যেমন রয়েছে ২০১৮ সালে লঞ্চ হয়া একাধিক ফোন তেমনই রয়েছে রেডমি প্রো ও রেডমি নোট ৩ এর মতো বেশ কয়েক বছর আগে লঞ্চ হওয়া শাওমি স্মার্টফোনগুলো।

এছাড়াও রেডমি ওয়াই ২ ফোনে আপডেট পাঠানো বন্ধের কথা জানিয়েছে শাওমি। রেডমি ওয়াই সিরিজের ফোনগুলো দারুন সেলফি ক্যামেরার জন্য বিখ্যাত। শিগগিরই বাজারে আসবে এই ফোনের পরবর্তী ভার্সান রেডমি ওয়াই ৩। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় রেডমি ওয়াই ৩ প্রসঙ্গে একের পর এক টিজার প্রকাশ করেছিলের শাওমি প্রধান মনু কুমার জৈন। সেই টিজারে এই ফোনে ৩২ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা থাকার খবরে শিলমোহর দিয়েছিলেন তিনি।

(ঢাকাটাইমস/২১এপ্রিল/এজেড)