রূপগঞ্জে ভবনে গ্যাস বিস্ফোরণ, নিহত ২

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ এপ্রিল ২০১৯, ০৯:৫৪

নারায়ণগঞ্জের রূপগঞ্জে দ্বিতীয় তলা বিশিষ্ট একটি ভবনে গ্যাস বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে দুই শ্রমিক নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও সাতজন। সোমবার ভোরে উপজেলার সাওঘাট এলাকায় এই দুর্ঘটনা ঘটে।

তিতাস গ্যাসের হাইপ্রেসার পাইপ লাইন থেকে নেয়া অবৈধ গ্যাস সংযোগের কারণেই এই বিস্ফোরণ ঘটেছে বলে ধারণা করা হচ্ছে।

নিহতরা হলেন- মেহেরপুর জেলার মজিবনগর থানার কোমরপুর এলাকার দুদু মিয়ার ছেলে শামিম এবং ঝালকাঠি জেলার নলছিটি থানার কয়া এলাকার রহিম বিশ্বাসের ছেলে হেলাল বিশ্বাস ওরফে রাকিব। দুজনই স্থানীয় নেক্সট এক্সোসরিস লিমিটেড নামে একটি পোশাক কারখানার শ্রমিক ছিলেন।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানান, ঢাকা-সিলেট মহাসড়কের পাশে উপজেলার সাওঘাট এলাকায় রাবেয়া আক্তার মিলি নামে এক আইনজীবীর দোতলা বিশিষ্ট একটি ভবন রয়েছে। মহাসড়কের পাশ দিয়ে স্থাপিত তিতাস গ্যাসের হাইপ্রেসারের পাইপ লাইন থেকে অবৈধভাবে ভবনটিতে গ্যাসের সংযোগ নেন মিলি। হাইপ্রেসারের পাইপ লাইন থেকে আবাসিক গ্যাস সংযোগ নেয়াটা পুরোটাই ঝুঁকিপূর্ণ।

ভবনটি স্থানীয় নেক্সট এক্সোসরিস লিমিটেড নামে পোশাক কারখানার শ্রমিকদের কাছে ভাড়া দেয়া হয়। শবে বরাতের কারণে সমস্ত মিল-কারখানা বন্ধের কারণে গ্যাসের চাপ আরও বেড়ে যায়। ভোর সোয়া তিনটার দিকে হঠাৎ ভবনটিতে বিস্ফোরণের ঘটনা ঘটে। বিস্ফোরণে ভবনটির পুরো দেয়াল ভেঙে প্রায় ৫০ থেকে ৩০০ ফুট দূরে গিয়ে পড়ে। এ সময় পুরো এলাকা কেঁপে উঠে। পরে স্থানীয়রা ঘটনাস্থলে গিয়ে গুরুতর দগ্ধ অবস্থায় ছয়জনকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করেন এবং তিনজনকে স্থানীয় ক্লিনিকে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়। তাদের মধ্যে শামিম ও হেলাল বিশ্বাস ওরফে রাকিবকে মৃত ঘোষণা করেন কর্তব্যরত চিকিৎসক।

আহতরা হলেন, নেক্সট এক্সোসরিস লিমিটেডের শ্রমিক তরিকুল ইসলাম, লিয়াকত আলী, হযরত আলী, আরিফ, আনোয়ার হোসেন, ফারুক মিয়া, আরিফুর রহমান। আহতদের মধ্যে লিয়াকত ও আরিফের অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে।

এ ব্যপারে বাড়ির মালিক রাবেয়া আক্তার মিলি বলেন, ‘অন্যরা যেভাবে অবৈধ গ্যাস সংযোগ নিয়েছে আমিও সেভাবেই নিয়েছি। তবে, আমার বাড়িতে পরিকল্পিতভাবে এ ঘটনা ঘটানো হয়েছে।’

তিতাস গ্যাসের সোনারগাঁও জোনের সুপারভাইজার ইসমাইল হোসেন বলেন, গ্যাসের চাপ বেশি হওয়ায় এবং ভবনের ভেতরে হয়তো গ্যাস ছড়িয়ে থাকায় আগুনের সংস্পর্শে গ্যাস বিস্ফোরণের ঘটনা ঘটতে পারে। খবর পেয়ে ভুলতা ফাঁড়ি পুলিশ ও কাঞ্চন ফায়ার সার্ভিস কর্মীরা ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

ভুলতা পুলিশ ফাঁড়ির ইনচার্জ ইন্সপেক্টর রফিকুল হক বলেন, বিস্ফোরণে দুজন মারা গেছেন। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে তাদের ময়নাতদন্ত করা হচ্ছে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে পরবর্তী ব্যবস্থা নেয়া হবে।

ঢাকাটাইমস/২২এপ্রিল/প্রতিনিধি/এমআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :