মন্তব্যের জন্য ক্ষমা চাইলেন রাহুল

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২২ এপ্রিল ২০১৯, ১৫:৩১ | প্রকাশিত : ২২ এপ্রিল ২০১৯, ১৪:৪৭

ভারতের রাফাল যুদ্ধবিমান সম্পর্কিত একটি মামলার রায় দিয়েছিল দেশটির সুপ্রিম কোর্ট। সেসময় সে সম্পর্কে একটি মন্তব্য করেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। তিনি  বলেন সুপ্রিম কোর্ট বলেছে চৌকিদার চোর। এই বক্তব্য প্রকাশ্যে আসার পর সুপ্রিম কোর্টের তরফে কংগ্রেস সভাপতিকে নোটিশ পাঠানো হয়। আজ সেই প্রেক্ষিতে ক্ষমা চেয়েছেন রাহুল। তিনি বলেন সুপ্রিম কোর্ট ওই ধরনের কোনো কথা বলেনি।  রাহুলের মন্তব্য প্রসঙ্গে আদালতের দ্বারস্থ হয়েছিল বিজেপি। কংগ্রেস সভাপতির বিরুদ্ধে মানহানির মামলা দায়ের হয়েছিল।

সুপ্রিম কোর্ট বলেছিল, রাহুল আদালতের পর্যবেক্ষণের ভুল ব্যাখা করেছিলেন। আর তাই সপ্তাহ খানেক আগে তাকে নোটিশ পাঠায় শীর্ষ আদালত। সেসময় বলা হয়েছিল বিজেপি যে তার বিরুদ্ধে মানহানীর মামলা দায়ের করেছেন সে নিয়ে তিনি ভাবছেন তাও আদালতকে জানাতে হবে। আগামী কাল এই মামলার শুনানি হওয়ার কথা।

রাফাল যুদ্ধ বিমান নিয়ে সুপ্রিম কোর্টের মন্তব্যের ভুল ব্যাখা করার অভিযোগ ওঠে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর  বিরুদ্ধে। এ প্রসঙ্গে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ জানান, আদালতের পর্যবেক্ষণ সম্পর্কে সংবাদ মাধ্যমে  যে বক্তব্য বলা হয়েছে তা ঠিক নয়। আদালত নিজের পর্যবেক্ষণে কখনোই এরকম কোনো কথা বলেনি। আদালতের পর্যবেক্ষণ কয়েকটি তথ্যের গ্রহণযোগ্যতার মধ্যে সীমাবদ্ধ ছিল। 

বিতর্কের শুরু সপ্তাহ দুয়েক আগে। রাফাল মামলায় কয়েকটি তথ্যের ব্যবহার নিয়ে রায় দেয় শীর্ষ আদালত। এই সমস্ত তথ্য সংবাদ মাধ্যমে  প্রকাশিত হয়েছে। কেন্দ্রীয় সরকার দাবি করে প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে এই সমস্ত তথ্য বাইরে বেরিয়ে গিয়েছে বলে সেগুলি মামলার অংশ হতে পারে না। সেই বক্তব্য খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট।

ঢাকা টাইমস/২২এপ্রিল/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :