রানা প্লাজার সামনে অনশনে এক শ্রমিক

নিজস্ব প্রতিবেদক, সাভার (ঢাকা)
 | প্রকাশিত : ২২ এপ্রিল ২০১৯, ২২:৩৯

সাভারে রানা প্লাজা ধসে ক্ষতিগ্রস্ত সকলের ক্ষতিপূরণ, পুনর্বাসন, স্মৃতিস্তম্ভ নির্মাণ ও দোষীদের শাস্তি নিশ্চিতসহ ১১ দফা দাবিতে অনশনে বসেছেন এক শ্রমিক।

সোমবার বিকালে ধসে পড়া রানা প্লাজার সামনে ১১ দফা দাবি সংবলিত ব্যানার টানিয়ে অনশনে বসেন মাহমুদুল হাসান হৃদয় নামে আহত এক শ্রমিক। দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন চালিয়ে যাওয়ারও কথা জানিয়েছেন তিনি।

ব্যানারে উল্লিখিত দাবিসমূহ হচ্ছে: রানা প্লাজার ক্ষতিগ্রস্ত প্রত্যেককে ৪৮ লাখ টাকা দিতে হবে। এছাড়া ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন, আজীবন চিকিৎসা প্রদান, ঘটনার দিনটিকে শোক দিবস ঘোষণা, হতাহত ও নিখোঁজ পরিবারের শিশুদের লেখাপড়া নিশ্চিত, দোষীদের সর্বোচ্চ শাস্তি প্রদান, আসামিদের সম্পত্তি বাজেয়াপ্ত, আহত উদ্ধার কর্মীদের চিকিৎসা, স্থায়ী স্মৃতিস্তম্ভ নির্মাণ, হতাহত পরিবারের চিকিৎসা ও ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের কর্মসংস্থানের ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

এসময় অনশনরত হৃদয় জানান, দীর্ঘ দিন ধরে রানা প্লাজায় ক্ষতিগ্রস্ত অনেক শ্রমিক ও তার স্বজনেরা সঠিক ক্ষতিপূরণ থেকে বঞ্চিত হয়ে আসছেন। এছাড়া যাদের কারণে এত বড় দুর্ঘটনা ঘটেছে সেই ভবন মালিকসহ অন্যান্যদেরও বিচারকার্য বিলম্বিত করা হচ্ছে। তাই বাধ্য হয়েই এবার রানা প্লাজার ছয় বছরপূর্তি উপলক্ষে তিনি নিজ উদ্যোগেই ধসে পরা স্মৃতিজড়িত ভবনের সামনে অনশনে বসেছেন। তবে যতদিন পর্যন্ত তার ১১ দফা দাবি পূরণ না হয়, তিনি এই অনশন চালিয়ে যাবেন। আর যদি কেউ তার সাথে একাত্মতা প্রকাশ করে অনশনে বসতে চান তাহলে এতে তার কোন বাধা নেই।

অনশনরত মাহমুদুল হাসান হৃদয় (৩২) রানা প্লাজার অষ্টম তলায় নিউ স্টাইল লিমিটেডে কাজ করতেন। বর্তমানে একটি ফার্মেসির দোকান চালিয়ে তিনি জীবিকা নির্বাহ করছেন।

(ঢাকাটাইমস/২২এপ্রিল/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :