চাকরিতে প্রবেশে বয়স বৃদ্ধির প্রস্তাব উঠবে সংসদে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ এপ্রিল ২০১৯, ২২:২৮ | প্রকাশিত : ২৩ এপ্রিল ২০১৯, ১৭:৫১
ফাইল ছবি

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বৃদ্ধি করতে দেশের তরুণ সমাজের দাবি দীর্ঘদিনের। বুধবার শুরু হতে যাওয়া সংসদ অধিবেশনে এ সংক্রান্ত প্রস্তাব আনা হতে পারে। প্রস্তাবটি আনবেন ওয়ার্কার্স পার্টির সভাপতি ও ঢাকা-৮ আসনের সাংসদ রাশেদ খান মেনন। এতে তিনি সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর ও অবসর গ্রহণের বয়সসীমা ৬২ বছরের প্রস্তাব করবেন বলে জানা গেছে।

আগামীকাল বিকাল পাচঁটায় একাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন শুরু হবে। গত ৩ এপ্রিল রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এ অধিবেশন আহ্বান করেন। এই অধিবেশন পাঁচ কার্যদিবস চলতে পারে।

ইতোমধ্যে সংসদের আইন শাখা-২ সিদ্ধান্ত প্রস্তাবটি জমা দিয়েছেন মেনন। অধিবেশন শুরুর একঘণ্টা আগে সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে। সংসদে সিদ্ধান্ত প্রস্তাবটি গৃহীত হলে এ নিয়ে সরকারের কাজ করার বাধ্যবাধকতা রয়েছে।

অধিবেশন চলাকালীন বৃহস্পতিবার বেসরকারি দিবস হিসেবে রাখা হয়। এদিন মন্ত্রী নয়, শুধু এমপিদের বিল ও সিদ্ধান্ত প্রস্তাব আনা হয়। তবে স্পিকার ইচ্ছা করলে তা স্থগিত রাখতে পারেন। এদকি এ অধিবেশন সংক্ষিপ্ত হওয়ায় এই প্রস্তাব নাও উঠতে পারে। এমনটি হলে আগামী বাজেট অধিবেশনে এটি উত্থাপন হবে।

সংসদের আইন শাখা-২ এর সূত্র জানায়, এমপিদের আনা সিদ্ধান্ত প্রস্তাবে মন্ত্রী একমত না হলে তিনি ব্যাখ্যা করে সেই সিদ্ধান্ত প্রস্তাবটি প্রত্যাহারের অনুরোধ করেন। নাহলে গ্রহণ করেন। তবে সিদ্ধান্ত প্রস্তাব গ্রহণ বা প্রত্যাখ্যান-দুটোই ‘হ্যাঁ’ বা ‘না’ ভোটে দিয়ে পাস করে নিতে হয়। ফলে এটি এক ধরনের আইনও বলা যায়।

একাদশ সংসদের প্রথম অধিবেশন গত ৩০ জানুয়ারি শুরু হয়। ২৬ কার্যদিবস চলা সে অধিবেশন শেষ হয় ১১ মার্চ।

ঢাকাটাইমস/২৩এপ্রিল/ডিএম

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :