‘গণআজাদী লীগকে কেন নিবন্ধন দেয়া হবে না’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ এপ্রিল ২০১৯, ২০:১৬

জাতীয় নেতা, ভাষা সংগ্রামী মাওলানা আব্দুর রশীদ তর্কবাগীশ প্রতিষ্ঠিত ১৪ দলের অন্যতম শরিক ৪৪ বছরের পুরনো রাজনৈতিক দল বাংলাদেশ গণআজাদী লীগকে কেন নিবন্ধন দেয়া হবে না জানতে চেয়ে নির্বাচন কমিশনের প্রতি রুল জারি করেছে হাইকোর্ট।

মঙ্গলবার (২৩ এপ্রিল) এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্টের বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামাল এর সমন্বয়ে গঠিত যৌথ বেঞ্চ এ রুল জারি করে। একই সঙ্গে আগামী চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে নির্বাচন কমিশনের প্রতি নির্দেশনা দেওয়া হয়েছে।

রিট পিটিশনটি দাখিল করেন বাংলাদেশ গণআজাদী লীগের সভাপতি ও ১৪ দলের কেন্দ্রীয় নেতা এস. কে সিকদার। রিট আবেদনের পক্ষে আইনজীবী ছিলেন ইয়ারুল ইসলাম।

আইনজীবী সাংবাদিকদের বলেন, নিবন্ধনের জন্য ইসিতে গণআজাদী লীগের দাখিলকৃত কাগজপত্রসহ রিট পিটিশনটি গত ২১ এপ্রিল দাখিল করি। আজ আদালত শুনানি শেষে গণআজাদী লীগকে কেন নিবন্ধন দেয়া হবে না জানতে চেয়ে নির্বাচন কমিশনের প্রতি রুল জারি করেছে এবং চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলেছে।

রুল জারি করায় আদালতের প্রতি সন্তোষ ও কৃতজ্ঞতা প্রকাশ করে দলের মহাসচিব মুহাম্মদ আতা উল্লাহ খান জানান, ২০১৭ সালের ৩১ ডিসেম্বর ইসি নতুনভাবে রাজনৈতিক দলের নিবন্ধনের জন্য মোট ৭৬টি দলের আবেদন গ্রহণ করে। সেখান থেকে প্রাথমিকভাবে ৫৬টি দলকে বাছাই করা হয়। পরবর্তী সময়ে মাত্র দুটি দলকে নিবন্ধনের জন্য চূডান্তভাবে বাছাই করা হয়, যার একটি হলো বাংলাদেশ গণআজাদী লীগ। সব শর্ত পূরণ করা হলেও অজ্ঞাত কারণে ইসি বাংলাদেশ গণআজাদী লীগকে নিবন্ধন দেয়নি।

জাতীয় নেতা, ভাষা সংগ্রামী মাওলানা আব্দুর রশীদ তর্কবাগীশ ১৯৭৬ সালে ৭ অক্টোবর বাংলাদেশ গণআজাদী লীগ প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠার পর থেকে মুক্তিযুদ্ধের অসাম্প্রদায়িক চেতনার বাংলাদেশ প্রতিষ্ঠায় দলটি কাজ করে আসছে বলে জানান মহাসচিব।

(ঢাকাটাইমস/২৩এপ্রিল/আরএ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

সাবেক সচিব প্রশান্ত কুমারকে কারাগারে পাঠালেন আদালত

৩১ মার্চ পর্যন্ত ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি এম ইনায়েতুর রহিম

বিচারপতির আসনে ছাদ বেয়ে পানি, বিচারকাজ বন্ধ ১৮ মিনিট

আগাম জামিন পেলেন অ্যাডভোকেট যুথিসহ চার আইনজীবী

জামিন নিতে এসে রায় শুনে পালিয়ে গেলেন হলমার্ক কেলেঙ্কারির আসামি

তিন মাসের মধ্যে সালাম মুর্শেদীকে গুলশানের বাড়ি ছাড়ার নির্দেশ

হলমার্ক কেলেঙ্কারি: তানভীর ও তার স্ত্রীসহ নয়জনের যাবজ্জীবন

সুপ্রিম কোর্ট বারে মারামারি: নাহিদ সুলতানা যুথীর জামিন শুনতে নতুন বেঞ্চ নির্ধারণ

পি কে হালদারের ১৩ সহযোগীর সাজা বাড়ানোর আবেদন দুদকের

ড. ইউনূসের সাজা ও দণ্ড স্থগিতের আদেশ হাইকোর্টে বাতিল

এই বিভাগের সব খবর

শিরোনাম :