ভারতসহ চার দেশে ভূমিকম্প

প্রকাশ | ২৪ এপ্রিল ২০১৯, ১০:৩২

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছে ভারতসহ প্রতিবেশী তিন দেশ৷ বুধবার রাতে ভারতের উত্তর-পূর্বের দুই রাজ্য অরুণাচল ও আসামে ভূমিকম্প অনুভূত হয়৷ একই সময়ে চীন ও মিয়ানমারে এবং বুধবার সকালে নেপালেও ভূমিকম্প অনুভূত হয়েছে। এর মধ্যে নেপালে জোড়া ভূমিকম্প হয়েছে। খবর ভারতীয় সংবাদ সংস্থা এএনআইয়ের।

মার্কিন জিওলজিক্যাল সার্ভে প্রথম জানায়, বুধবার রাতে তিনটি দেশে কম্পনের মাত্রা ছিল ৫.৯৷ উৎসস্থল আসামের ডিব্রুগড়৷ ভূমি থেকে ৯ কিলোমিটার গভীরে৷ অপরদিকে আইএমডি জানিয়েছে, বুধবার রাত ১টা ৪৫ মিনিটে অরুণাচল প্রদেশের ওয়েস্ট সিয়াং এ শক্তিশালী কম্পন অনুভূত হয়৷ কম্পনের প্রভাব পড়েছে তিব্বতে৷ তিব্বতের বিস্তীর্ণ অংশে কম্পন অনুভূত হয়েছে৷

বুধবার রাতেই কেঁপে ওঠে চীন ও মায়ানমারের কিছু অংশ৷ চীনা সংবাদ মাধ্যম সিনহুয়া এ খবর জানিয়েছে। বুধবার রাতে এই কম্পনের রেশ কাটতে না কাটতেই বুধবার সকালে নেপালে জোড়া ভূমিকম্পের খবর মেলে৷ একটি হয় সকাল ৬টা বেজে ২৯ মিনিটে৷ দ্বিতীয় কম্পনটি হয় ৬টা বেজে ৪০ মিনিটে৷ যদিও কম্পনের মাত্রা সেখানে ছিল তুলনামূলক কম৷ রিখটার স্কেলে ৫.২ ও ৪.৩ মাত্রার কম্পন ধরা পড়েছে৷ এখনও অবধি কোথা থেকেও কোনও ক্ষতক্ষতির খবর মেলেনি।

ঢাকা টাইমস/২৪এপ্রিল/একে