ভারতীয় বোর্ডকে ১২০ কোটি রুপি জরিমানা

প্রকাশ | ২৪ এপ্রিল ২০১৯, ১৭:৩০

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়াম ও বিসিসিআইয়ের সদরদফতরের বিরুদ্ধে অবৈধ স্থাপনার নির্মাণের অভিযোগে মোটা অঙ্কের অর্থ জরিমানা করা হয়েছে ভারতীয় বোর্ডকে। অর্থের হিসেবে তা ১২০ কোটি রুপি। যা ভারতীয় মহারাষ্ট্র সরকারকে দেবে বিসিসিআই। শুধু অর্থ জরিমানাই নয়, স্টেডিয়াম বন্ধেরও নির্দেশ দিয়েছে মহারাষ্ট্র।

ঘটনার শুরু ১৯৭৫ সালে। তখনকার ক্রিকেট পরিচালক ও রাজনীতিবিদ এসকে ওয়াংখেড়ে একটি স্টেডিয়াম নির্মাণ করেন যা পরবর্তীতে তার নামেই নামকরণ হয়। মুম্বাই ক্রিকেট অ্যাসোসিয়েশনের (এমসিএ) নিজস্ব পরিকল্পনা থেকে এ স্টেডিয়ামের জন্ম। যা তাদের নিজস্ব ভেন্যু হিসেবে গণ্য হওয়ার কথা।

৩৩ হাজার ধারণক্ষমতা সম্পন্ন মাঠটির জায়গা ৫০ বছরের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে থেকে ইজারা নিয়েছিল এমসিএ। গেল বছর সেই চুক্তি শেষ হয়ে গেছে। সেই চুক্তি আর না বাড়িয়ে উল্টো স্টেডিয়াম তৈরির জায়গায় অবৈধভাবে একটি ভবন নির্মাণ করা হয়েছে। যা বিসিসিআইয়ের সদরদফতর হিসেবে ব্যবহৃত হচ্ছে।

পুনরায় ইজারা চুক্তি না করা, সঠিকভাবে খাজনা পরিশোধ না করা ও অবৈধভাবে আবার সংস্কারের দায়ে অভিযুক্ত হয়েছে স্টেডিয়ামটি। আর এই অভিযোগেই ১২০ কোটি রুপি জরিমানা করা হয়েছে এমসিএকে। এ অর্থ পরিশোধ করতে অপরাগ হলে স্টেডিয়ামটিই বন্ধের নির্দেশ দিয়েছে মহারাষ্ট্র সরকার।

 (ঢাকাটাইমস/২৪এপ্রিল/এইচ)