উপাচার্যের পদত্যাগ দাবি

ববির প্রশাসনিক পদ থেকে শিক্ষকসহ ৪৫ জনের পদত্যাগ

ব্যুরো প্রধান, বরিশাল
 | প্রকাশিত : ২৪ এপ্রিল ২০১৯, ২৩:০১

উপাচার্যের পদত্যাগ দাবিতে বরিশাল বিশ্ববিদ্যালয়ের ৪৫ জন শিক্ষক ও কর্মকর্তা তাদের প্রশাসনিক পদ থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন।

বুধবার বিকাল সাড়ে তিনটায় বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির জরুরি সভা শেষে এই ঘোষণা দেন তারা। পদত্যাগের ঘোষণা দেয়াদের মধ্যে বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, টিএসসির পরিচালক, প্রক্টর, প্রভোষ্ট, লাইব্রেরিয়ান, পরিবহন পুলের ম্যানেজার রয়েছেন।

তথ্যের সত্যতা নিশ্চিত করে বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মো. আবু জাফর মিয়া জানান, ‘ভিসি’র অপসারণ দাবিতে শিক্ষার্থীরা আমরণ অনশনে গেছে। তাই এই মুহূর্তে ওদের অভিভাবক হিসেবে আমাদের কি করণীয় থাকতে পারে সে বিষয়টি নিয়ে আমরা শিক্ষক সমিতি জরুরি সভা করেছি। ওই সভায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন প্রশাসনিক পদের দায়িত্বে থাকা শিক্ষক ও কর্মকর্তাদের পদত্যাগের সিদ্ধান্ত হয়। সে অনুযায়ী সভা শেষে বিকাল সাড়ে তিনটার দিকে ৪৫ জন শিক্ষক তাদের প্রশাসনিক পদ থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন। সামনে এর সংখ্যা আরো বৃদ্ধি পাবে।

তিনি বলেন, ‘ভিসি’র অপসারণের জন্য আমরা বৃহস্পতিবার পর্যন্ত অপেক্ষা করবো। এর মধ্যে ভিসিকে অপসরণ না করা হলে বৃহস্পতিবার থেকে শিক্ষার্থীদের সাথে শিক্ষকরাও আমরণ অনশনে যোগ দেবেন বলে জানান শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক আবু জাফর মিয়া।

এদিকে বরিশাল বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের প্রতিনিধি মো. শফিকুল ইসলাম বলেন, ‘এত দিন আমরা স্বৈরাচার ভিসি’র পদত্যাগ অথবা ছুটিতে যাবার জন্য আন্দোলন করেছি। কিন্তু গত ২৯ দিনেও তিনি স্থায়ী ছুটি বা পদত্যাগ করেননি। তাই আমরা শিক্ষার্থীরা বাধ্য হয়ে আমরণ অনশন শুরু করেছি। ভিসি পদত্যাগ না করা পর্যন্ত এই অনশন চলবে। এতে শিক্ষার্থীদের কোন প্রকার ক্ষতি হলে সে জন্য স্বৈরাচার ও দুর্নীতিবাজ ভিসি প্রফেসর ড. এসএম ইমামুল হককেই দায়ী থাকতে হবে।

উল্লেখ্য, ‘শিক্ষার্থীদের রাজাকারের বাচ্চা বলে গালি দেয়ার প্রতিবাদে গত ২৬ মার্চ থেকে ভিসি’র পদত্যাগ দাবিতে লাগাতার আন্দোলন করে আসছেন বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা। তাদের সাথে একাত্মতা প্রকাশ করে ৮ দফা দাবি ও ভিসির পদত্যাগ দাবিতে দুই ঘণ্টা করে অবস্থান ধর্মঘট পালন করে আসছেন শিক্ষকরা।

ঢাকাটাইমস/২৪এপ্রিল/ইএস

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :