সোনাহাট স্থলবন্দরে অনির্দিষ্টকালের ধর্মঘট

প্রকাশ | ২৫ এপ্রিল ২০১৯, ১৯:৫৭

কুড়িগ্রাম প্রতিবেদক, ঢাকাটাইমস

কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলায় অবস্থিত সোনাহাট স্থলবন্দরে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের ডাক দিয়েছে আমদানি ও রপ্তানিকারক সমিতি এবং সিএন্ডএফ অ্যাসোসিয়েশন।

পাথর আমদানিতে ট্যাক্স বাড়ানোর প্রতিবাদে বৃহস্পতিবার থেকে তারা এ ধর্মঘটের ডাক দেয়।

জানা গেছে, সোনাহাট স্থল বন্দর দিয়ে পাথর আমদানিতে প্রতি পাঁচ শত টন পাথরে আগের তুলনায় প্রায় ৪০ হাজার টাকা ট্যাক্স বাড়ানো হয়েছে। গত ২৪ এপ্রিল থেকে এ ট্যাক্স কার্যকর হয়েছে।

এ ব্যাপারে সোনাহাট স্থলবন্দরের আমদানি ও রপ্তানিকারক সমিতির সভাপতি আবু তাহের ফারাজি বলেন, ট্যাক্স বাড়ানোয় আমদানিকারকদের কোনো লাভ না হওয়ায় তারা আমদানি বন্ধ রেখেছেন।

সিএন্ডএফ অ্যাসোসিয়েশনের সভাপতি সরকার রকীব আহমেদ জুয়েল বলেন, ‘এনবিআর কর্তৃপক্ষ সোনা মসজিদের রেটে পাথর আমদানি করার নির্দেশ দিয়েছে। কিন্ত সোনা মসজিদ দিয়ে পাকুড়া পাথর আসে (কালো পাথর)। অন্যদিকে সোনাহাট দিয়ে আসে রিভার বোল্ডার (সাদা পাথর)। বাজারে সাদা পাথরের তুলনায় কালো পাথরের চাহিদা এবং মূল্য দুটোই বেশি। বাজারের সাথে মূল্যের সামঞ্জস্য না হওয়ায় আমদানিকারকরা পাথর আমদানি বন্ধ ঘোষণা করেছেন।’

ঘটনার সত্যতা নিশ্চিত করে সোনাহাট স্থল বন্দরের সহকারী রাজস্ব কর্মকর্তা হাফিজুর রহমান শিকদার বলেন, ‘আমাদের স্বাভাবিক কার্যক্রম চলমান রয়েছে। তবে আমদানিকারক সমিতি গাড়ি ঢুকতে দিচ্ছে না। কী কারণে তারা পাথরের ট্রাক ঢুকতে দিচ্ছে না তা এখনও আমাদের অফিসিয়ালি জানায়নি।’

ঢাকাটাইমস/২৫এপ্রিল/ইএস