‘নারীরা অন্তরায় কাটিয়েছে, প্রয়োজন নিরাপদ কর্মপরিবেশ’

প্রকাশ | ২৫ এপ্রিল ২০১৯, ২০:৪৭

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, নারীরা পারিবারিকভাবেই অর্থনীতির সাথে যুক্ত। সুযোগ ও সক্ষমতা কাজে লাগিয়ে নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন নিশ্চিত করা সম্ভব।

বৃহস্পতিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘ওমেন’স ইকনোমিক এমপাওয়ারম্যান্ট ইন বাংলাদেশ’ শীর্ষক পলিসি ডায়ালগে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। ইউএনডিপি এবং বাংলাদেশ ওমেন অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (বিডাবি¬উসিসিআই) এই অনুষ্ঠানের আয়োজন করে।

সংসদ সদস্য সেলিমা আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে সূচনা বক্তব্য দেন ইউএনডিপি’র আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জী।
এতে বাংলাদেশে নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন নিয়ে বিশেষ প্রতিবেদন উপস্থাপন করেন নারী উদ্যোক্তা ফেরদৌসী সুলতানা বেগম এবং শারমিন ইসলাম।

অনুষ্ঠানে সংসদ সদস্য ওয়াসিকা আয়েশা খান ও আয়েশা ফেরদৌস, ব্যাংক এশিয়া লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আরফান আলী, নারী উদ্যোক্তা রোকেয়া কবির ও তাসলিমা সুলতানা খানম প্রমুখ বক্তব্য দেন। এসময় দেশের বিভিন্ন স্তরের নারী উদ্যোক্তারা উপস্থিত ছিলেন।

স্পিকার বলেন, ক্ষুদ্র ও মাঝারী নারী উদ্যোক্তাদের আর্থিক সহায়তা প্রক্রিয়া সহজ হলে তারা জাতীয় অর্থনীতিতে ব্যাপক অবদান রাখতে পারবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে আসছে নারীরা, সকল পেশাতেই আজ নারীর ক্ষমতায়ন দৃশ্যমান।

স্পিকার বলেন, নারীর অর্থনৈতিক ক্ষমতায়নের জন্য তাদের শিক্ষার প্রসার ও প্রশিক্ষণ অত্যন্ত জরুরি। পরনির্ভরশীলতা কাটিয়ে স্বনির্ভর হওয়ার ক্ষেত্রে দক্ষতা অর্জনের কোনো বিকল্প নেই। সুদীর্ঘ পথ পরিক্রমায় নারীরা অন্তরায় কাটিয়ে সকল বাধা বিপত্তির উত্তরণ ঘটিয়ে ঘর থেকে বেরিয়ে এসেছে, এখন প্রয়োজন নিরাপদ কর্মপরিবেশ।

তিনি সমাজে নারীদের অধিকার প্রতিষ্ঠায় সকলকে সোচ্চার হওয়ার আহ্বান জানান।

(ঢাকাটাইমস/২৫এপ্রিল/জেবি)