বিএনপি বহিষ্কার করলেও এমপি পদ যাবে না: আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৬ এপ্রিল ২০১৯, ১৫:৪৩ | প্রকাশিত : ২৬ এপ্রিল ২০১৯, ১৫:১৬

বিএনপির নির্বাচিত প্রতিনিধিদের মধ্যে যারা সংসদ সদস্য হিসেবে শপথ নেবেন দল থেকে বহিষ্কার করলেও তাদের এমপি পদ যাবে না বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

শুক্রবার দুপুরে ব্রাহ্মণবাড়িয়া কসবার চারগাছ এনআই ভূঁইয়া ডিগ্রি কলেজে একাডেমিক ভবন উদ্বোধন শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

৩০ ডিসেম্বর একাদশ সংসদ নির্বাচনে ব্যাপক ভরাডুবির মধ্যেও বিএনপির ছয়জন সংসদ সদস্য নির্বাচিত হন। নির্বাচনে ব্যাপক কারচুপি হয়েছে বলে বিএনপির পক্ষ থেকে বারবার দাবি করা হয়। এজন্য বিএনপির যে ছয়জন সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন তারা শপথ নেবেন না বলে দলটির পক্ষ থেকে বারবার বলা হয়।

দলটির এমন সিদ্ধান্তের মধ্যেই গতকাল সংসদ সংস্য হিসেবে শপথ নেন ঠাকুরগাঁও-৩ আসন (পীরগঞ্জ-রানীশংকৈল) থেকে ধানের শীষের প্রতীকে নির্বাচিত হওয়া জাহিদুর রহমান। এছাড়া দলটির আরও চারজন সংসদ সদস্যর শপথ নিতে চান বলে গুঞ্জন উঠেছে।

দলের স্বীদ্ধান্ত অমান্য করে কেউ শপথ নিলে তার বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেয়া হবে বলে ঘোষণা দিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বিএনপি থেকে যারা শপথ নেবেন দল তাদের বহিষ্কার করলে এমপি পদের কি হবে আইনমন্ত্রীর কাছে জানতে চান সাংবাদিকরা। জবাবে আনিসুল হক বলেন, বিএনপি থেকে যারা সংসদ সদস্য হিসেবে শপথ নিচ্ছেন তাদের দল থেকে বহিষ্কার করা হলেও কোনো প্রভাব পড়বে না। তাদের এমপি পদ টিকে যাবে।

সংবিধানের ব্যাখ্যা দিয়ে আইনমন্ত্রী বলেন, ‘সংবিধানে বলা আছে- কেউ যদি দলের বিপক্ষে জাতীয় সংসদে ভোট দেন বা দল থেকে যদি তারা পদত্যাগ করেন, তা হলে তাদের সংসদ সদস্যপদ বাতিল হবে। দল বহিষ্কার করলে তাদের সদস্যপদ বাতিল হবে না।’

এ সময় মন্ত্রীর সঙ্গে ছিলেন কসবা উপজেলা চেয়ারম্যান রাশেদুল কাওসার ভূঁইয়া জীবন, কসবা উপজেলা নির্বাহী কর্মকর্তা হাসিনা আক্তার, কসবার পৌর মেয়র এমরান উদ্দিন জুয়েল, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক এমজি হাক্কানী প্রমুখ।

ঢাকাটাইমস/২৬এপ্রিল/এমআর

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :