সিলেট বিভাগে সোমবার পরিবহন ধর্মঘট

ব্যুরো প্রধান, সিলেট
| আপডেট : ২৭ এপ্রিল ২০১৯, ২০:৩৫ | প্রকাশিত : ২৭ এপ্রিল ২০১৯, ২০:১৫
ফাইল ছবি

উদার পরিবহনের চালক ও সহকারীকে হত্যা মামলা থেকে অব্যাহতিসহ সাত দফা দাবিতে সোমবার (২৯ এপ্রিল) সকাল-সন্ধ্যা সিলেট বিভাগে পরিবহন ধর্মঘটের ডাক দিয়েছে সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন।

শনিবার দুপুরে সিলেট প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করে সংগঠনটি।

সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সিলেট বিভাগীয় সভাপতি সেলিম আহমদ ফলিক জানান, দুর্ঘটনার কারণে বাস চালক ও হেলপারের বিরুদ্ধে মামলা নিয়ে শ্রমিকদের কোনো আপত্তি নেই। কিন্তু মামলার এজাহারে ৩০২ ধারা যুক্ত করা নিয়ে আমরা প্রতিবাদ করেছি। এই ধারা বাতিল, পুলিশি হয়রানি বন্ধসহ সাত দাবিতে ২৯ এপ্রিল কর্মবিরতি পালন করবে পরিবহন শ্রমিকরা।’

দণ্ডবিধির ৩০২ ধারার স্থলে ৩০৪ বি ধারা যুক্ত করার দাবিসহ সাত দফার দাবির মধ্যে রয়েছে: সড়ক পরিবহন আইন ২০১৮ এর ১০৫ ধারায় জরিমানা পাঁচ লাখের পরিবর্তে ৫০ হাজার করা, এক জেলার গাড়ি অন্য জেলায় রিকুইজিশন না করা ও গাড়ি রিকুইজিশন সময়ে শ্রমিকদের খোরাকি ও ফুয়েল প্রদান করা, সড়ক মহাসড়কে চেকিংয়ের নামে গাড়ি থামিয়ে পুলিশি হয়রানি বন্ধ করা, রেজিস্ট্রেশনবিহীন সিএনজিচালিত অটোরিকশার চলাচল বন্ধ করা, রেকারিংয়ের নামে পুলিশি হয়রানি বন্ধ করা এবং সড়ক-মহাসড়কে বিভিন্ন সেতুতে টোল আদায় বন্ধ করা।

প্রসঙ্গত, গত ২৩ মার্চ সন্ধ্যায় ঢাকা-সিলেট মহাসড়কের শেরপুর এলাকায় সিকৃবি শিক্ষার্থী ঘোরী মো. ওয়াসিমকে উদার পরিবহনের একটি বাসে ভাড়া নিয়ে কথা কাটাকাটির এক পর্যায়ে বাসের সহকারী ধাক্কা দিয়ে ফেলে দেয়। ঘটনাস্থলেই বাসের চাকায় পিষ্ট হয়ে ওয়াসিমের মৃত্যু হয়।

পরবর্তীতে পুলিশ অভিযান চালিয়ে অভিযুক্ত চালক জুয়েল, হেলপার মাসুককে আটক করে।

২৫ মার্চ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মৃত্যুঞ্জয় কুণ্ডু বাদী হয়ে মৌলভীবাজার সদর থানায় বাসের চালক, সহকারী ও সুপারভাইজার সেফুল মিয়াকে আসামি করে মামলা করেন। চালক ও হেলপার গ্রেপ্তার হলেও বাসের সুপার ভাইজার এখনও পলাতক রয়েছেন।

(ঢাকাটাইমস/২৭এপ্রিল/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :