হলে সিটের দাবিতে অবস্থান

জাবি প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ এপ্রিল ২০১৯, ১৫:৩৪

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নওয়াব ফয়জুন্নেসা হলের ১১ জন ছাত্রী সিটের দাবিতে অবস্থান কর্মসূচি পালন করছেন। সোমবার সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের পুরাতন রেজিস্ট্রার ভবনের সামনে পূর্ব নির্ধারিত এই কর্মসূচি শুরু হয়। স্থায়ী সিট না পাওয়া পর্যন্ত অবস্থান চালিয়ে যাওয়ার কথা জানান ছাত্রীরা।

গত ২৩ জানুয়ারি নওয়াব ফয়জুন্নেসা হল প্রশাসন এক নোটিশে হলের ১১৪ ও ১১৫ নং রুম সংস্কারের সিদ্ধান্তের কথা জানায়। ওই দুটি রুমে অবস্থান করা ৪৭তম আবর্তনের ৫৪ জন ছাত্রীকে অন্য তিনটি হলে স্থানান্তরিত করা হয়।

এর মধ্যে শেখ হাসিনা হলে ২৯ জন, জাহানারা ইমাম হলে ২০ জন এবং বেগম সুফিয়া কামাল হলে চারজন শিক্ষার্থীকে স্থানান্তর করা হয়। ইতোমধ্যে রুম দুটির সংস্কার কাজ শেষ হয়েছে।

সম্প্রতি হল প্রশাসনের অনুষ্ঠিত এক সভায় স্থানান্তরিত ছাত্রীদের ফিরিয়ে আনতে খাট ও পড়ার টেবিল তৈরির সিদ্ধান্ত নেয়া হয়। যেখানে ঈদের পর স্থায়ী সিটে ফিরিয়ে আনা হবে বলে জানানো হয়েছিল। কিন্তু পর্যাপ্ত বাজেট না থাকার অজুহাতে আসবাবপত্র তৈরি না করেই নওয়াব ফয়জুন্নেসা হল প্রশাসন ছাত্রীদের হলে আসতে চাপ সৃষ্টি করে। ফলে জাহানারা ইমাম ও সুফিয়া কামাল হলে স্থানান্তরিত হওয়া ছাত্রীরা ওইসব হল প্রশাসনের নির্দেশে নওয়াব ফয়জুন্নেসা হলের গণরুমে ফিরে আসেন। কিন্তু শেখ হাসিনা হলের ২৯জন শিক্ষার্থী গণরুমে ফিরে আসতে অস্বীকৃতি জানায়। এদের মধ্য থেকে ১১ ছাত্রী সিটের দাবিতে আন্দোলনে নেমেছেন।

আন্দোলনকারী ছাত্রীরা বলেন, আবাসিক বিশ্ববিদ্যালয়ে আমাদের সিট নেই। দেড় বছর পরও গণরুমে থাকতে হচ্ছে। প্রশাসন নয় মাস যাবৎ আশ^াস দিয়ে এলেও কোন ফলাফল পাইনি। সমঅধিকারের দোহাই দিয়ে এমন অবিচার মানা সম্ভব না। তাই আজকে রাস্তায় নেমে এসেছি।

তারা বলেন, আমাদের একটি নির্দিষ্ট হলের ছাত্রী না ভেবে বিশ্ববিদ্যালয়ের ছাত্রী ভাবা হোক। উদ্বাস্তুর মতো জীবন আমরা চাই না। আমরা সুষ্ঠু সমাধান চাই। পড়াশুনা ও বসবাসের জন্য একটা পরিবেশ চাই। এ বিষয়ে জানতে নওয়াব ফয়জুন্নেসা হল প্রাধ্যক্ষ অধ্যাপক নাহিদ হককে মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করা হলে তিনি ফোন রিসিভ করেননি। পরে বিভাগে গিয়েও তার সাক্ষাৎ পাওয়া যায়নি।

‘ছাত্রীদের দাবি যৌক্তিক’ স্বীকার করে হল প্রভোস্ট কমিটির সভাপতি অধ্যাপক ড. সোহেল আহমেদ বলেন, সবার সঙ্গে কথা বলে বিষয়টি সমাধানের চেষ্টা করছি।

ঢাকাটাইমস/২৯এপ্রিল/প্রতিনিধি/এমআর

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

জাবি অধ্যাপক তারেক চৌধুরীর গবেষণা জালিয়াতিতে তদন্ত কমিটি

বিএসএমএমইউর ১২৪ শিক্ষক-চিকিৎসক ‘গবেষণা অনুদান’ পেলেন সাড়ে ৪ কোটি টাকা

ঢাবির সুইমিংপুলে শিক্ষার্থীর মৃত্যু: তদন্ত কমিটি গঠন

বুয়েটে রাজনীতি: হাইকোর্টের আদেশ পাওয়ার পর আইনি পদক্ষেপের ঘোষণা

মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেওয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

বিএসএমএমইউর উপ-উপাচার্য হলেন আতিকুর রহমান

জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা ব্যবস্থাপনা উন্নয়ন ও দ্রুত সেবা প্রদানে নির্দেশ উপাচার্যের

বরিশালে ভিবিডির 'হিটস্ট্রোক প্রতিরোধ ও সচেতনতা' বিষয়ক ক্যাম্পেইন

সনদ জালিয়াতি: কারিগরি শিক্ষাবোর্ডের চেয়ারম্যান আলী আকবর খানকে অব্যাহতি

প্রচণ্ড দাবদাহের কারণে অনলাইনে ক্লাস নেবে কুবি

এই বিভাগের সব খবর

শিরোনাম :