২০ বছরেও শেষ হয়নি হত্যা মামলা, বিচারককে তলব

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ এপ্রিল ২০১৯, ১৮:২৯

২০ বছরেও পুরনো ঢাকার একটি হত্যা মামলার বিচার কাজ শেষ হয়নি। তাই এর ব্যাখ্যা দিতে ঢাকার পঞ্চম অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতের বিচারক মোহাম্মদ নুরুল আমিন বিপ্লবকে তলব করেছেন হাইকোর্ট। ৮ মে সংশ্লিষ্ট মামলার নথিসহ এই বিচারককে সশরীরে আদালতে হাজির হয়ে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

সোমবার এ মামলার এক আসামির জামিন আবেদন শুনানিতে হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

জানা যায়, ১৯৯৮ সালে ঢাকার ডেমরা থানায় দায়ের করা এই হত্যা মামলাটি এখনো শেষ হয়নি। আদেশের বিষয়টি সহকারি অ্যাটর্নি জেনারেল ইউসুফ মাহমুদ মোর্শেদ নিশ্চিত করেছেন।

আদালতে আসামি পক্ষে ছিলেন আইনজীবী আব্দুর রশিদ মিয়া বাদশা। অন্যদিকে, রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারি অ্যাটর্নি জেনারেল ইউসুফ মাহমুদ মোর্শেদ।

ইউসুফ মাহমুদ বলেন, ১৯৯৮ সালের ডেমরা থানায় দায়ের করা হযরত আলী হত্যা মামলার আসামি হেমায়েত ওরফে কাজল ওরফে কানন জামিনের জন্য হাইকোর্টে আবেদন করেন। আজ জামিন শুনানির সময় বিচারকাজ শেষ না হওয়ার বিষয়টি আদালতের নজরে আসে।

তিনি বলেন, ‘দীর্ঘদিনেও মামলাটির বিচাকাজ শেষ না হওয়ায় আদালত বিচারককে তলব করেন। ৮ মে তাকে মামলার নথিসহ হাজির হতে বলা হয়েছে।’ কারাবন্দি আসামি হেমায়েতের জামিন নিয়েও ওই দিন শুনানি হবে বলে জানান রাষ্ট্রপক্ষের এ আইনজীবী।

সম্প্রতি দেশের বিভিন্ন আদালতে মামলার জট কমানোর বিষয় নিয়ে কথা বলেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।বলেছেন, জটবদ্ধ পুরনো মামলাগুলো যেন দ্রুততর সময়ে নিষ্পত্তি হয় সেজন্য প্রয়োজনীয় পদক্ষেপও নেয়া হবে।বিচারপ্রার্থীরা যেন স্বল্প ব্যয়ে ও দ্রুততর সময়ে ন্যায়বিচার পেতে পারে সে দিকেও নজর দিতে হবে।

(ঢাকাটাইমস/২৯এপ্রিল/বিইউ)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

শপথ নিলেন আপিল বিভাগের নতুন তিন বিচারপতি

আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি

কক্সবাজারে কতজন রোহিঙ্গা ভোটার, তালিকা চেয়েছেন হাইকোর্ট

সাউথ এশিয়ান ল' ইয়ার্স ফোরাম ন্যাশনাল ও ইন্টারন্যাশনাল চ্যাপ্টারের দায়িত্ব পুনর্বণ্টন

আদেশ প্রতিপালন না হওয়ায় চট্টগ্রামের ডিসি এসপিসহ চার জনকে হাইকোর্টে তলব

১১ মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগের শুনানি ২৯ জুলাই

২৮ দিন পর খুলল সুপ্রিম কোর্ট

ব্যবসায়ী নাসিরের মামলা: পরীমনিকে আদালতে হাজির হতে সমন জারি

বোট ক্লাব কাণ্ড: পরীমনির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন

সেই রাতে ৮৭ হাজার টাকার মদ খেয়েছিলেন পরীমনি, পার্সেল না দেওয়ায় তাণ্ডব

এই বিভাগের সব খবর

শিরোনাম :