এইচএসচিতে প্রশ্ন বদলে পরীক্ষা, সাতজনকে অব্যাহতি

খানসামা (দিনাজপুর) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ এপ্রিল ২০১৯, ২২:৫৮

দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত এবারের এইচএসসি পরীক্ষায় মঙ্গলবার (৩০ এপ্রিল) জীববিজ্ঞান প্রথম পত্রের নৈর্ব্যক্তিক (এমসিকিউ) প্রশ্নের বদলে দ্বিতীয় পত্রের প্রশ্নপত্র দিয়ে পরীক্ষার্থীদের সময় ক্ষেপন ও বিভ্রান্তির অভিযোগ পাওয়া গেছে।

এই ঘটনায় কর্তব্যে অবহেলা ও গাফিলতির অভিযোগে সাতজনকে প্রত্যাহার করা হয়েছে। ভুলবশত বিলি হওয়া প্রশ্নপত্র বাতিল করা হয়েছে। আগামী ২ মে জীববিজ্ঞান ২য় পত্রের পরীক্ষা স্থগিত করে তা আগামী সোমবার (১৩ মে) নেয়া হবে বলে জানান দিনাজপুর শিক্ষাবোর্ডের চেয়ারম্যান আবু বক্কর সিদ্দিক।

শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, সকাল ১০টায় দিনাজপুরের খানসামা উপজেলার পাকেরহাট সরকারি কলেজ পরীক্ষাকেন্দ্রে এইচএসসি পরীক্ষার জীববিজ্ঞান প্রথম পত্রসহ আরও তিনটি বিষয়ে পরীক্ষা শুরু হয়। এ সময় জীববিজ্ঞান প্রথম পত্রের নৈর্ব্যক্তিকের বদলে দ্বিতীয় পত্রের নৈর্ব্যক্তিকের প্রশ্নের খাম খোলা ও বিলি করা হয়। মুহূর্তে সেটি পরীক্ষার্থীদের নজরে এলে আবার জীববিজ্ঞান প্রথম পত্রের প্রশ্ন দিয়ে পরীক্ষা শুরু করা হয়।

এ বিষয়ে খানসামা উপজেলা নির্বাহী কর্মকর্তা আহমেদ মাহবুব-উল ইসলাম জানান, মুঠোফোনে পরীক্ষা নিয়ন্ত্রকের নির্দেশে ভারপ্রাপ্ত কর্মকর্তা উপাধাক্ষ্য উমাপদ অধিকারী ও উপজেলা প্রশাসনের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা শরিফুল ইসলাম, প্রভাষক রফিকুল ইসলাম এবং ভুল প্রশ্ন বিলি করা দুটি কক্ষের চারজন কক্ষ পরিদর্শকসহ সাতজনকে প্রত্যাহার করা হয়।

পরে ভারপ্রাপ্ত কর্মকর্তা উমাপদ অধিকারীকে প্রত্যাহার করে ওই কলেজের রসায়নের প্রভাষক মহিউদ্দিনকে নতুন করে দায়িত্ব দেন। একই সঙ্গে পরীক্ষাকেন্দ্রের দায়িত্বে থাকা ট্যাগ কর্মকর্তা উপজেলা একাডেমিক সুপারভাইজার শরিফুল ইসলামের জায়গায় উপজেলা সমাজসেবা অফিসার মাসুদ রানাকে দায়িত্ব দেয়া হয়।

এছাড়া উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আলতাব হোসেনকে প্রধান করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

দিনাজপুর শিক্ষাবোর্ডের চেয়ারম্যান আবু বক্কর জানান, বিষয়টি জানার পর সাতজনকে অব্যাহতি এবং তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে। তদন্ত প্রতিবেদন পেলেই প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

(ঢাকাটাইমস/৩০এপ্রিল/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :