পরিত্যক্ত ভবনে ৬ বছর ধরে পাঠদান

মুন্সীগঞ্জ প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০১ মে ২০১৯, ১০:৪৫

পরিত্যক্ত ঘোষণার ছয় বছর পরও মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার ষোলঘর ইউনিয়নের সদারামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ঝুঁকিপূর্ণ ভবনে শিক্ষার্থীদের পাঠদান চলছে। শিক্ষক-শিক্ষার্থীদের থাকতে হচ্ছে ভবনধসের আতঙ্কে।

বিদ্যালয়ে ছাত্র-ছাত্রীর সংখ্যা ৩১৯ জন, বর্তমানে ছয়জন শিক্ষক আছেন ও অন্য দুটি পদে শিক্ষকশূন্য রয়েছে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, ঝুঁকিপূর্ণ ভবনটির তিনটি কক্ষই পরিত্যক্ত ঘোষণা করে লাল রঙের ফিতা টাঙ্গিয়ে দেওয়া হয়েছে। শ্রেণিকক্ষের দেয়াল ও ছাদের ভিমগুলো থেকে পলেস্তারা খসে গিয়ে রড বের হয়ে এসেছে। পাঠদান চলাকালে বসে থাকা শিক্ষার্থীদের মাথার ওপরেই রয়েছে জরাজীর্ণ ঝুঁকিপূর্ণ পলেস্তারা। যেকোনো সময় তা খসে পড়ে মারাত্মক দুর্ঘটনার শিকার হতে পারে শিক্ষার্থীরা। মেঝের নিচ থেকে মাটি সরে গিয়ে ডেবে আরো ভয়ঙ্কর অবস্থায় দাঁড়িয়ে আছে ভবনটি। প্রবল বৃষ্টিতে ভবনটি যেকোনো সময়ে ধসে পড়তে পারে বলে আশঙ্কা স্থানীয় লোকজনেরও।

শিক্ষার্থীরা বলেছে, ‘শ্রেণিকক্ষে পাঠদানের সময় আতঙ্কে থাকি। কখন যে ভবনের ছাদ ভেঙে পড়ে! বৃষ্টির দিনে ভয়ে বাধ্য হয়েই অনেকে স্কুলে আসি না।’

সহকারী প্রধান শিক্ষক সুভাগ্য চন্দ্র মণ্ডল বলেন, এ পর্যন্ত একাধিকবার ঝুঁকিপূর্ণ ভবনের বিষয়টি সংশ্লিষ্ট কর্মকর্তাদের লিখিত আবেদনের মাধ্যমে জানানো হয়েছে। এতে করে ভবনটি কয়েক বছর আগে ভবনটি পরিত্যক্ত ঘোষণাও করা হয়েছে। তবে নতুন ভবন নির্মাণে সয়েল টেস্ট করা হয়েছিল।

বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মো. মাসুদ পারভেজ জানান, ভবন পরিত্যক্ত ঘোষণার পরে একাধিকবার উপজেলা শিক্ষা অফিস ও নির্বাহী কর্মকর্তা (ইউএনও) অফিসের সংশ্লিষ্ট কর্মকর্তাদের জানানো হয়েছে। কিন্তু এখনও কোনো উদ্যোগ নেয়নি কর্তৃপক্ষ।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. জাহিদুল ইসলাম বলেন, ‘জরাজীর্ণ ভবনটির বিষয়ে জেলা প্রশাসকের সঙ্গে আলোচনা করবো। শিশু শিক্ষার্থীদের সমস্যার কথা চিন্তা করে আপাতত অস্থায়ীভাবে পাঠদান এবং নতুন ভবন নির্মাণে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।’

(ঢাকাটাইমস/০১মে/প্রতিবেদক/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :