আবারও বাংলাদেশের বিশ্বকাপ জার্সিতে পরিবর্তন

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ মে ২০১৯, ১৭:২৩

আবারও সবুজ রঙের জার্সিতে পরিবর্তন এনেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। প্রথম দফা বানানো জার্সিতে পরিবর্তন আনা হয়েছিল সেখানে শুধু সবুজ রং থাকায়। বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের তোপের মুখে পরিবর্তন হওয়া সেই ডিজাইনে হাতে লাল সেড আনা হয়। তবে সেই জার্সিতেও আবার বদল আনা হয়েছে। নতুন জার্সিতে হাতায় আর লাল সেড রাখা হয়নি।

বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বিসিবি দ্বিতীয় দফায় জার্সি বদলের বিষয়টি নিশ্চিত করেছে। সবুজ রঙের জার্সিতে দ্বিতীয় দফায় পরিবর্তন এনেছে বিসিবি। প্রথম দফায় পরিবর্তিত ডিজাইনে জার্সির বুকের মধ্যে লাল ব্যাকগ্রাউন্ডের ওপর লেখা ছিল ‘বাংলাদেশ’। দুই বাহুতেও রাখা হয়েছিল লাল সেড। তবে নতুন ডিজাইনে সেটা রাখা হয়নি। শুধু জার্সির বুকের ওপর ‘বাংলাদেশ’ লেখাটা আগের লাল রঙের মধ্যে রাখা হয়েছে।

সবুজ রঙাটি বাংলাদেশের হোম জার্সি। এটা নিয়েই ছিল সমর্থকদের ঘোর আপত্তি। তবে অ্যাওয়ে জার্সি নিয়ে কারও কোনও আপত্তি ছিল না। ওই জার্সিটি লাল রঙের হলেও তার হাতে ও বুকে সবুজের ছোঁয়া আছে।

প্রথম দফা পরিবর্তনের পর বাংলাদেশের জার্সিঠিক কী কারণে আবার জার্সিতে পরিবর্তন আনা হলো, সেই ব্যাখ্যা দেয়নি বিসিবি। বাংলাদেশের ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা বিবৃতিতে জানিয়েছে, “প্রাথমিক নকশায় সবুজ জার্সিতে ‘বাংলাদেশ’ ও ক্রিকেটারদের নম্বর ও নাম লেখা ছিল লাল রঙে। কিন্তু আইসিসির আমাদের সাদা করতে নির্দেশনা দিয়েছিল। এখন আইসিসির অনুমোদন সাপেক্ষে সবুজ জার্সিতে একটি পরিবর্তন এনেছে। যা আইসিসির অনুমোদন নিয়ে করা হয়েছে।’

লাল-সবুজ জার্সিতে বাংলাদেশকে বিশ্ব ক্রিকেটে প্রতিনিধিত্ব করেন মাশরাফি-সাকিবরা। ক্রিকেটারদের দেশাত্মবোধ ফুটে ওঠে গর্বের জার্সিতে। তাই বাংলাদেশের বিশ্বকাপ জার্সি নিয়ে দেশের মানুষের আগ্রহ ছিল সীমাহীন। কিন্তু গত সোমবার দুপুরে আনুষ্ঠানিকভাবে জার্সি উন্মোচনের পর বহু ক্রিকেট ভক্ত হতাশ হয়ে পড়েন।

মোট ২০টি নকশা তৈরি করে তা অনুমোদনের জন্য ক্রিকেট বোর্ডে জমা দেওয়া হয়েছিল। সেখান থেকে দুই রঙের জার্সি চূড়ান্ত করে বিসিবি। প্রাথমিক নকশায় সবুজ জার্সিতে ‘বাংলাদেশ’ ও ক্রিকেটারদের নম্বর লেখা ছিল লাল রঙে। কিন্তু আইসিসির নির্দেশনায় সেটা সাদা করতে বাধ্য হয় বিসিবি।

এই জার্সি নিয়েই ওঠে সমালোচনার ঝড়শুরুতে বিশ্বকাপে মাশরাফিদের জন্য দুটি জার্সি নির্বাচন করা হয়। ‘হোম’ জার্সির পুরোটাই সবুজ, তাতে লাল রংয়ের ছিটেফোঁটাও নেই। ‘অ্যাওয়ে’ জার্সি আবার পুরোটাই লাল রঙের। তবে দুই বাহুতে সবুজের ছোঁয়া রয়েছে তাতে। সামনে বাংলাদেশ লেখার ফন্টেও রয়েছে সবুজ রং। সোমবার সবুজ রংয়ের জার্সি পরেই অফিসিয়াল ফটোসেশনে অংশ নেন ক্রিকেটাররা।

গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে জার্সির ছবি ছড়িয়ে পড়তেই শুরু হয়ে আলোচনা-সমালোচনা। জার্সির ডিজাইন ও রং নিয়ে আপত্তি অনেকেরই। বিশেষ করে সবুজ জার্সি নিয়ে সমালোচনা হয়েছে বেশি। সবুজের মাঝে লালের অনুপস্থিতি মেনে নিতে পারছেন না ক্রিকেট ভক্তরা। তাইতো মঙ্গলবার দুপুরে আইসিসির অনুমোদন নিয়ে ফের জার্সি বদলের উদ্যোগ নেয় বিসিবি। কিন্তু একদিনের ব্যবধানে দ্বিতীয় দফায় হোম জার্সিটি বদলে ফেললো বিসিবি।

(ঢাকাটাইমস/২মে/এইচ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :