ইতালিতে মহিলা সমাজ কল্যাণ সমিতির বৈশাখ উদযাপন

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ মে ২০১৯, ২২:০৭

ইতালির রাজধানী রোমের মহিলা সমাজকল্যাণ সমিতির আয়োজনে ২৫ এপ্রিল পালিত হলো বৈশাখীবরণ উৎসব।

ছুটির দিন না থাকলেও বিপুলসংখ্যক প্রবাসীর পদচারণায় স্থানীয় সময় বিকালটি মুখরিত হয়ে ওঠে বৈশাখী মাঠ ভিয়া ফ্রান্সসেস্কো পার্ক প্রাঙ্গণ। আর বৈশাখী সাজ রঙিন পাঞ্জাবি, বৈশাখী শাড়ি পরে যোগ দেন নানান বয়সের প্রবাসী বাংলাদেশি।

মহিলা সমাজকল্যাণ সমিতি ইতালি সভাপতি লায়লা শাহ’র সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শামীমা জামান রুনু ও যুগ্ম সাধারণ সম্পাদক তাহমিনা আক্তারের যৌথ পরিচালনায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফ্রান্সের নারী অধিকার নেত্রী ‘বিকশিত নারী সংঘে’র সভাপতি সৈয়দা তৌফিকা শাহেদ।

এছাড়াও মেলায় আরো অংশগ্রহণ করে ইতালি আওয়ামী লীগ, ইতালি বিএনপি, ইপিবিএ ইতালি, বৃহত্তর ঢাকা সমিতি, ঢাকা জেলা সমিতি, বৃহত্তর কুমিল্লা সমিতি ইতালি, জালালাবাদ অ্যাসোসিয়েশন ইতালি, বরিশাল বিভাগ সমিতি, নোয়াখালী জেলা সমিতি, লাভান্ডেরিয়া সমিতি, মহিলা সংস্থা ইতালি, মহিলা অঙ্গন তরবাল্লামনাকা, তুসকোলানা নারী সংস্থা, নবজাগরণ নারী কল্যাণ সমিতি, বাংলাদেশ খ্রিস্টান মহিলা অ্যাসোসিয়েশন ইতালিসহ রোমের বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ।

প্রথম পর্বের শুরুতে প্রবাসে বেড়ে উঠা শিশুদের নৃত্য, ছড়া গান, মহিলাদের জন্য ছিল বালিশ খেলা, পুরুষদের হাঁড়ি ভাঙা আর প্রবাসী রেয়ার ব্র্যান্ড শিল্পীদের যন্ত্র সংগীতের মন ভোলানো ‘এসো হে বৈশাখ, এসো, এসো সুরের আবহের মধ্য দিয়ে মাতিয়ে তোলে পুরো পার্ক।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে বাংলা কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিত্ব রবিন খান ও শ্যামল খানের পরিচালনায় সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয় এতে রোমের স্থানীয় শিল্পীরা গান পরিবেশন করেন স্থানীয় বাংলা সংগীতের মূর্ছনা মেলা ছিল আনন্দ মুখর।

নিয়মিত বিরতি দিয়ে পরিবেশিত হয় নৃত্য। নৃত্য পরিবেশন করেন অর্পিতা শিকদার, সিমনা সরকার, রোপন্তী ঘোষসহ আরো অনেকেই।

পাশাপাশি স্থানীয় শিল্পী সেলিম আহমেদ, রত্না বসাক, কাজী জাকারিয়া, শহীদ, আতিক হাজারী, মসিউর রহমান, রিপন খান, নার্গিস হাওলাদার, ইফরোজা খানম ইফা, নার্গিস আক্তার, লায়লা শাহ্ গান গেয়ে দর্শকদের মন জয় করে নেয়।

অনুষ্ঠানটির বিশেষ সহযোগিতায় ছিল সার্ভিস ইতালি, টাটা ম্যাস্ক, জেবি ম্যাঙ্গো, সুবাস বাসমতি রাইচ, গাজীপুর জেলা সমাজ কল্যাণ সমিতি, জামিল আলিমেন্টারি, সুন্দরবন রেস্টুরেন্ট, বাংলার স্বাদ রেস্টুরেন্ট, রসই রেস্টুরেন্ট, ফুলের বাংকার লায়লা ফ্যাশনসহ বিভিন্ন প্রতিষ্ঠান।

পরিশেষে মহিলা সমাজ কল্যাণ সমিতির পক্ষ থেকে সভাপতি লায়লা শাহ বলেন, প্রতি বছর বৈশাখী মেলা আয়োজন করে থাকি আমরা। এবার যেভাবে আপনাদের সহযোগিতা করেছেন আগামীতে সহযোগিতা করলে আগামীতে আরো সুন্দর অনুষ্ঠান আপনাদের উপহার দিতে পারব ইনশাহআল্লাহ। তিনি যারা সহযোগিতা করেছেন তাদের নাম ঘোষণা করেন এবং তিনি সকলকে অংশগ্রহণ ও সহযোগিতার জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

(ঢাকাটাইমস/২মে/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :