জুরিখে বৈশাখী উৎসব

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ মে ২০১৯, ২২:৩৭

আকাশে জমে থাকা ধূসর কালো মেঘ আর গুঁড়ি গুঁড়ি বৃষ্টি, সেই সাথে প্রচণ্ড ঠান্ডা। তারপরও ঘরে বসে থাকেনি সুইজারল্যান্ডের উৎসব প্রিয় প্রবাসী বাঙালিরা। দুপুর না হতেই দেশীয় সাজসজ্জায় সুইজারল্যান্ডের বিভিন্ন শহর থেকে তারা আসতে শুরু করেন জুরিখ শহরে।

সকল ভেদাভেদ ভুলে উৎসবের রঙে শামিল হয়েছেন বাঙালির প্রাণের উৎসব বাংলা বর্ষবরণে। পান্তা-ইলিশ, শোভাযাত্রা, ঢাক-ঢোল, নাচ-গান, ব্যানার, ফেস্টুন, রঙ আর উল্লাসের সব আয়োজনই ছিল উৎসবে।

রবিবার এই বৈশাখী উৎসবের আয়োজন করে সুইস-বাংলাদেশ ইউনাইটেড কমিউনিটি।

দুই পর্বের এ অনুষ্ঠানের প্রথমেই শুভেচ্ছা বক্তব্য দেন আয়োজক সংগঠনের সভাপতি শেখ আনোয়ার।

প্রথম পর্ব পরিচালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক মোহাম্মদ জিকু বাদল ও উপস্থাপনা করেন কবির মোল্লা।

সাংস্কৃতিক পর্বে শুরুতেই শশী খানের পরিচালনায় পুনম ইসলাম, গৌরিচরণ রিমি, জলি চৌধুরী, আশরাফুল ইসলাম আজাদ ও সসীম গৌরিচরনের অংশগ্রহণে এসো হে বৈশাখ এসো এসো সমবেত সংগীত ও শিশু শিল্পী সোনাইনা চৌধুরীর মনমাতানো নৃত্যের মধ্যদিয়ে সাংস্কৃতিক পর্বের সূচনা করে ইয়ুথ বাংলা কালচারাল ফোরাম সুইজারল্যান্ড। সাংস্কৃতিক পর্বে সংগীত ও নৃত্য পরিবেশন করেন জেনেভা, জুরিখ ও অন্যান্য শহরের জনপ্রিয় শিল্পীরা।

বাংলাদেশ থেকে আগত চ্যানেল আই সেরা কণ্ঠের শিল্পী ইমরান মাহমুদুল। পাওয়ার ভয়েজ খ্যাতনামা শিল্পী তাসনিম তামান্না আনিকা ও কলকাতার সা-রে-গা-মা-পা কৌশানী ঘোষ।

দেশের বাইরে কনসার্টের অভিজ্ঞতা জানিয়ে সংগীত শিল্পীরা বলেন, দেশের বাইরে এত মানুষ দেখে আমরা অভিভূত। মহাদেশে এত মানুষ আমাদের কনসার্টে আসবে তা আমরা ভাবতেই পারিনি। কিছুক্ষণের জন্য মনে হচ্ছিল একখণ্ড বাংলাদেশ। সবার উপস্থিতি দেখে আমরা বিস্মিত হয়েছি।

উৎসবে দেশীয় খাবার ও ঐতিহ্যবাহী পোশাকের মেলা সাজিয়ে বসেন প্রবাসী বাঙালিরা। এ ধরনের উৎসব প্রবাসে দেশীয় ঐতিহ্য ও সংস্কৃতিকে তুলে ধরতে বিশেষ ভূমিকা রাখবে বলে জানান আয়োজকরা।

(ঢাকাটাইমস/২মে/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :