পর্তুগালে নানা আয়োজনে বাংলা নববর্ষ উদযাপন

রনি মোহাম্মদ, পোর্তো (পর্তুগাল) থেকে
 | প্রকাশিত : ০৩ মে ২০১৯, ২৩:৫৭

আবহমান বাঙালি সংস্কৃতির পাল তোলা নৌকা, ঢাক-ঢোল-একতারা, নকশী কাঁথা, ডালা-কুলা, তাল পাতার পাখা ও বাদ্যযন্ত্রের তালেতালে প্রথমবারের মতো নববর্ষ উদযাপন করলেন পর্তুগাল প্রবাসী বাঙালিরা।

বাংলা নববর্ষ ১৪২৬-কে স্বাগত জানিয়ে মঙ্গল শোভাযাত্রার মধ্য দিয়ে বৃহস্পতিবার দিনব্যাপী নানা অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ অ্যাসোসিয়েশন পর্তুগাল নর্থ।

বৃহস্পতিবার স্থানীয় সময় দুপুর সাড়ে ১২টায় পোর্তোর বাতালাহ প্রাঙ্গনে জাঁকজমকপূর্ণ বর্ষবরণ অনুষ্ঠানের সূচনা করেন বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত রুহুল আলম সিদ্দিকী। এতে অংশনেন স্থানীয় প্রশাসনের বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তি, বাংলাদেশ অ্যাসোসিয়েশন পর্তুগাল নর্থের নেতৃবৃন্দসহ বিপুলসংখ্যক প্রবাসী বাংলাদেশি।

সংগঠনের সভাপতি ফারুক হোসেনের সভাপতিত্বে এবং মনির সোহেলের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাধারন সম্পাদক কাজল আহমেদ। এছাড়াও শুভেচ্ছা বক্তব্য রাখেন পর্তুগালে নিযুক্ত বাংলাদেশের মান্যবর রাষ্ট্রদূত রুহুল আলম সিদ্দিক এবং পর্তুগালের কমিউনিটির জহিরুল আলম জসিম।

পোর্তোর বাতালাহ প্রাঙ্গনে প্রায় ১২ টির মতো স্টলে প্রদর্শনী করা হয় বাংলাদেশের ইতিহাস ঐতিহ্য মুক্তিযুদ্ধের ইতিহাস ও পর্যটন শিল্পসহ দেশীয় সুস্বাদু বাহারি রকমের খাবারে স্টলে পান্তা ইলিশ ভর্তা সাথে চটপটি-ফুসকা, ঝালমুড়ী, বাহারি পিঠা-পুলির বৈশাখের আনন্দঘন এ আয়োজন এক সময় পরিণত এক টুকরো বাংলাদেশে।

বাংলা নববর্ষ বরণ অনুষ্ঠানের সন্ধ্যার প্রধান আকর্ষণ ছিল পর্তুগাল প্রবাসী বাংলাদেশি ব্যান্ড দল রেয়ারের সংগীতানুষ্ঠান এবং লন্ডন থেকে আগত জনপ্রিয় শিল্প শতাব্দী রায়ের সংগীত পরিবেশন।

বিপুলসংখ্যক বাংলাদেশিসহ স্থানীয় মানুষ এবং পোর্তোতে বেড়াতে আসা বিভিন্ন দেশের পর্যটকেরা এতে অংশগ্রহণ করে সংগীত পরিবেশন উপভোগ করেন।

বাংলা বর্ষবরণ অনুষ্ঠানের সার্বিক সহযোগিতায় ছিলেন সংগঠনের অ্যাসেম্বলি সভাপতি নজরুল ইসলাম শরীফ, সহসভাপতি ইদ্রিস মাতব্বর, মবিন দেওয়ান, অর্থ সম্পাদক রাকীব হোসেন, মজিবুর রহমান, হাবীবুর রহমান, আবদুর রাজ্জাক প্রমুখ।

ঢাকাটাইমস/০৩মে/ইএস

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :