ময়মনসিংহ সিটি করপোরেশনে ভোট কাল, ১২৭ কেন্দ্রে ইভিএম

ব্যুরো প্রধান, ময়মনসিংহ
 | প্রকাশিত : ০৪ মে ২০১৯, ১৮:৩১

ময়মনসিংহ সিটি কর্পোরেশন নির্বাচন ৫ মে (রবিবার) সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ১২৭টি কেন্দ্রেই ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) পদ্ধতিতে ভোট হবে।

ইতোমধ্যেই মেয়র পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় আওয়ামী লীগ মনোনীত ইকরামুল হক টিটুকে নির্বাচিত ঘোষণা করেছে নির্বাচন কমিশন। তাই এখন শুধু কাউন্সিলর পদে ভোট হচ্ছে। সিটির ৩৩টি সাধারণ ওয়ার্ডে ২৪২ জন এবং ১১টি সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ৭০ প্রার্থীসহ মোট মোট ৩১২ জন প্রার্থী নির্বাচনে ভোটযুদ্ধে অবতীর্ণ হচ্ছেন।

জুডিশিয়াল ও নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ বিজিবি, র‌্যাব, পুলিশ, আনসার ব্যাটালিয়ন, আনসার ও গ্রাম পুলিশসহ পর্যাপ্ত আইন প্রয়োগকারী সদস্য নিয়োজিত করা হচ্ছে।

এদিকে ভোটগ্রহণের ৩২ ঘণ্টা পূর্বে শুক্রবার ১২টায় প্রার্থীদের প্রচার-প্রচারণা শেষ হয়।

সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণের জন্য নির্বাচন কমিশন সকল প্রকার প্রস্তুতি নিয়েছে।

ইভিএম দেখভালের জন্য প্রতিটি কেন্দ্রে দুজন সেনা সদস্য ও একজন এক্সপার্টসহ মোট তিনজন এক্সপার্ট নিয়োজিত থাকবেন।

ইভিএম এ কোনো রকম সমস্যা দেখা দিলে তাৎক্ষণিক সমাধান দেয়ার ব্যবস্থা রয়েছে বলে জানান সিটি কর্পোরেশন নির্বাচনের রির্টানিং কর্মকর্তা ও আঞ্চলিক নির্বাচন অফিসার আলীমুজ্জামান।

তিনি বলেন, ‘ইভিএম এমন পদ্ধতি যে একজনের ভোট আরেকজন দিতে পারবে না, যার মাধ্যমে জাল ভোট দেয়ারও কোন সুযোগ নেই। ইভিএম কার্যকরি করতে ইতোমধ্যেই কেন্দ্রে কেন্দ্রে মগ (অনুশীলন) ভোটিং করা হয়েছে।’

রিটার্নিং কর্মকর্তা ও আঞ্চলিক নির্বাচন অফিসার আলীমুজ্জামান শুক্রবার সন্ধ্যায় তার সম্মেলন কক্ষে এক প্রেস ব্রিফিং এ জানান, ‘ময়মনসিংহ সিটি কর্পোরেশনের ৩৩টি ওয়ার্ডে একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং তিনজন মোবাইল ম্যাজিস্ট্রেট, ১৬ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, ২২ প্ল্যাটুন বর্ডার গার্ড (বিজিবি) স্টাইকিং, আনসার ব্যাটালিয়ন টিম তিনটি, ৩৩টি ওয়ার্ডে ৩৩টি পুলিশের মোবাইল টিম এবং আরো ১১টি স্টাইকিং ফোর্স মোতায়েন করা হচ্ছে। ৫৫টি গুরুত্বপূর্ণ কেন্দ্রে পুলিশসহ পাঁচজন অস্ত্রধারী মোতায়েন থাকবে।’

ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মোট কেন্দ্র ১২৭টি, মোট ভোট কক্ষ ৮৩০টি, মোট ভোটার দুই লাখ ৯৬ হাজার ৯৩৮ জন। তন্মধ্যে পুরুষ এক লাখ ৪৬ হাজার ৪৫৮ জন এবং নারী ভোটার এক লাখ ৫০ হাজার ৪৮০ জন।

মেয়র পদে পাঁচজন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছিলেন। তন্মধ্যে স্বতন্ত্র হিসেবে জাতীয় পার্টির নেতা আবু মো. মুসা সরকার ও শহীদুল ইসলাম (স্বপন ম-ল) এবং বিশ্বজিৎ ভাদুড়ীর মনোনয়নপত্র বাতিল হয়ে যায়। পরে দুইজন প্রার্থীর মাঝে মহানগর জাতীয় পার্টির সভাপতি ও জাতীয় পার্টি মনোনীত প্রার্থী জাহাঙ্গীর আহমেদ মনোনয়নপত্র প্রত্যাহার করে নিলে একমাত্র প্রার্থী হিসেবে সাবেক পৌর মেয়র ও বর্তমান ময়মনসিংহ সিটি করপোরেশনের প্রশাসক আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মো. ইকরামুল হক টিটুকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচন কমিশন বেসরকারিভাবে বিজয়ী ঘোষণা করে।

এছাড়া ১১টি সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদের জন্য ৭১ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করলে একজনের প্রার্থিতা বাতিল হয়ে যায় এবং ৩৩টি সাধারণ ওয়ার্ডে ২৫৯ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করলে তন্মধ্যে ১৭ জনের মনোনয়পত্র বাতিল হয়। ফলে সিটি নির্বাচনে ৩৩টি সাধারণ ওয়ার্ডে ৩৩টি পদের জন্য ২৪২ জন এবং ১১টি সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদের জন্য ৭০ প্রার্থীসহ মোট ৩১২ জন ভোটযুদ্ধে লড়াই করবেন।

(ঢাকাটাইমস/৪মে/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :