তুসকোলানা সমাজকল্যাণ সমিতির বৈশাখী পুনর্মিলনী উৎসব

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ মে ২০১৯, ২০:৫০

১ মে আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে ইতালির রাজধানী রোমে তুসকোলানা সমাজকল্যাণ সমিতির আয়োজনে অনুষ্ঠিত হয়ে গেল বাংলা বর্ষবরণ উৎসব-১৪২৬ এর পুনর্মিলনী অনুষ্ঠান। শত ব্যস্ততার মাঝেও প্রবাসী বাঙালিরা দিনব্যাপী আনন্দ উৎসবে মেতেছিল এদিন।

বাংলার সবুজ মাঠ পেরিয়ে বিশ্ব প্রান্তরে সূর্যের আর পান্তাভাতের সংস্কৃতির হাসি তেমন দেখা না মিললেও বৈশাখের রঙ, ভালবাসার রঙ, আড্ডার রঙ, লোকজ ভাবনা, বাংলার ঐতিহ্য ও আনুষ্ঠানিকতায় একে অপরের সান্নিধ্যে শ্রদ্ধা, ভালবাসা বিনিময়ের মাধ্যমে হৃদয়-মন ভরে উঠেছিল প্রবাসী জীবনের জয়গানে। শিশু-কিশোর আর নারীপুরুষের পদভারে কানায় কানায় পূর্ণ ছিল তুসকোলানা বৈশাখী মেলার পার্ক।

বৈশাখ পূর্ণ মিলন অনুষ্ঠানে ছিল রঙ বেরঙের বাহারি শাড়ি, বাংলার ঐতিহ্যময় খাবারসহ ছোট ছোট শিশু কিশোরদের হাতে মুখ ও মুখোশ নিয়ে আর মোবাইলে সেলফি তোলা।

পরিবেশিত হয় প্রবাসী শিল্পীদের কন্ঠে সংগীত, কবিতা ও নৃত্য। নতুন বর্ষবরণ উৎসব অনুষ্ঠানে সভাপতিত্ব করেন তুসকোলানা সমাজকল্যাণ সমিতির সভাপতি জাহিদ হাসান খোকন।

এতে সংগঠনের সাধারণ সম্পাদক শাহজাহান হাওলাদার ও ভারপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক মনির হোসেনসহ সংগঠনের নেতৃবৃন্দদের আমন্ত্রণে ইমরান চৌধুরী বাবুর প্রাণবন্ত সঞ্চালনায় অতিথি ছিলেন- ইতালি আওয়ামী লীগের সভাপতি ইদ্রিস ফরাজী, সাধারণ সম্পাদক হাসান ইকবাল, সহ-সভাপতি জাহাঙ্গীর ফরাজী, খন্দকার নাসিরউদ্দিন, জিয়াউল হক জিয়া, কিটন সিকদার, মহিলা সমাজকল্যাণ সমিতি সভাপতি লায়লা শাহ্, তুসকোলানা নারী সংস্থার সভাপতি মেরিন খান, বাংলাদেশ বাংকার ব্যবসায়ী সমিতি ইতালি, বরিশাল বিভাগ সমিতি, বৃহত্তর কুমিল্লা সমিতি, গাজীপুর জেলা সমাজকল্যাণ সমিতি, পিরোজপুর জেলা সমিতি, পাবনা জেলা সমিতিসহ রোমের আঞ্চলিক সামাজিক ও রাজনৈতিক অঙ্গ সংগঠনের নেতারা।

রোমের পপসম্রাট বাবু বাঙাল, মিজানুর রহমান, সন্ধ্যা পর্যন্ত প্রবাসী বাঙালিদের সুরের মূর্ছনায় মাতিয়ে রাখে। এছাড়াও রোমের নৃত্য শিল্পীরাও নৃত্য পরিবেশন করেন। এতে প্রবাসী বাঙালিদের পাশাপাশি বিদেশিরাও এ অনুষ্ঠানে যোগ দিয়ে উপভোগ করেন সকাল থেকে সন্ধ্যা অবধি।

তুসকোলানা সমাজকল্যাণ সমিতির সভাপতি জাহিদ হাসান খোকন বলেন, আমাদের রয়েছে সুন্দর একটি সংস্কৃতি, যেখানে আমরা বেড়ে উঠেছি, আমাদের সেই ইতিহাস ঐতিহ্য ও সংস্কৃতিকে নবপ্রজন্মের কাছে তুলে ধরতে চাই।

সংগঠনের নেতারা বলেন, নতুন বছর সবার জীবনে আনন্দ আর অনাবিল শান্তি বয়ে আনবে, দেশের সেই রমনার বটমূল এক খণ্ড বাংলাদেশকে আমরা এখানে তুলে ধরেছি। দিনব্যাপী অনুষ্ঠান আয়োজনে পুরো অনুষ্ঠানটি আমরা সাজিয়েছি বাংলাদেশের রমনার সেই বটমূলের আঙ্গিকে যেখানে কিছুটা সময়ের জন্য হলেও প্রবাসে আমরা ফিরে পেয়েছিলাম লাল-সবুজের বাংলাদেশকে।

(ঢাকাটাইমস/৪মে/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :