ত্রিদেশীয় সিরিজের ট্রফি উন্মোচন

প্রকাশ | ০৪ মে ২০১৯, ২১:২০

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস

আয়ারল্যান্ডের বিপক্ষে ত্রিদেশীয় ওয়ানডে সিরিজ খেলবে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ। ডাবলিনে স্বাগতিকদের বিপক্ষে রবিবার সিরিজের প্রথম ম্যাচ খেলবে ক্যারিবিয়ানরা। তার আগে শনিবার উন্মোচন করা হলো এর ট্রফি।

ট্রফি উন্মোচনের সময় আয়ারল্যান্ড অধিনায়ক উইলিয়াম পোর্টারফিল্ড ও ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডারের সঙ্গে ছিলেন বাংলাদেশের অধিনায়ক মাশরাফি মুর্তজা।

রবিবার যখন ওয়েস্ট ইন্ডিজ ও আয়ারল্যান্ড প্রথম ম্যাচে মুখোমুখি হবে, তখন বাংলাদেশ প্রস্তুতি ম্যাচ খেলবে আয়ারল্যান্ড ‘এ’ দলের বিপক্ষে। দ্য হিলস ক্রিকেট মাঠে হবে মাশরাফিদের এই অনুশীলন ম্যাচ।

ট্রফি উন্মোচন অনুষ্ঠানের আগে শনিবার তৃতীয় দিনের অনুশীলনে নামেন সাকিব-তামিমরা। একদিন বিরতি দিয়ে ৭ মে বাংলাদেশ তাদের প্রথম ম্যাচ খেলবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। আয়ারল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ম্যাচ তারা খেলবে দুইদিন পর। লিগ পর্বের শেষ দুই ম্যাচ বাংলাদেশ খেলবে ১৩ ও ১৫ মে। পয়েন্ট টেবিলের শীর্ষ দুই দল ১৭ মে খেলবে ফাইনাল।

ত্রিদেশীয় সিরিজ শেষ করেই ইংল্যান্ডে চলে যাবে বাংলাদেশ। সেখানে দুই দিন বিশ্রাম করে ২০ মে থেকে শুরু হবে অনুশীলন। মূল লড়াইয়ে নামার আগে ২৬ ও ২৮ মে পাকিস্তান ও ভারতের বিপক্ষে দুটি প্রস্তুতি ম্যাচ খেলার সুযোগ পাবে টাইগাররা। এরপর ২ জুন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে তাদের বিশ্বকাপ।

২০১৭ সালে ইংল্যান্ডে চ্যাম্পিয়নস ট্রফিতে খেলার আগেও আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ খেলেছিল বাংলাদেশ। ওই কন্ডিশন কাজে লাগিয়ে চ্যাম্পিয়নস ট্রফির সেমিফাইনাল খেলেছিল মাশরাফিরা। এবারও বিশ্বকাপের প্রস্তুতির জন্য আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজকে বেছে নিয়েছে বাংলাদেশ।

অধিনায়ক মাশরাফিও বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে ত্রিদেশীয় সিরিজকে গুরুত্বপূর্ণ ভাবছেন। দেশ ছাড়ার আগে তিনি বলেছিলেন, ‘বিশ্বকাপের আগে যেহেতু আয়ারল্যান্ড ত্রিদেশীয় সিরিজ। ওই ম্যাচগুলোও আমাদের জন্য গুরুত্বপূর্ণ। ওখানে ভালো খেলতে পারলেও বিশ্বকাপের মঞ্চে আমরা আত্মবিশ্বাস নিয়ে যেতে পারবো।

ত্রিদেশীয় সিরিজের দল: মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহঅধিনায়ক), তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, সাইফউদ্দিন, লিটন দাস, সৌম্য সরকার, মোহাম্মদ মিঠুন, মোসাদ্দেক হোসেন, আবু জায়েদ রাহী, নাঈম হাসান, ইয়াসির আলী রাব্বি, তাসকিন আহমেদ, ফরহাদ রেজা।

(ঢাকাটাইমস/৪মে/এইচ)