ক্যাম্পবেল-হোপের ৩৬৫ রানের জুটিতে উইন্ডিজের জয়

প্রকাশ | ০৬ মে ২০১৯, ০৯:৪৩

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

ওপেনিং জুটিতে জন ক্যাম্পবেল ও শাই হোপের ৩৬৫ রানের জুটিতে ত্রিদেশীয় সিরিজে জয় দিয়ে যাত্রা শুরু করল সফরকারী ওয়েস্ট ইন্ডিজ। রবিবার সিরিজের উদ্বোধনী ম্যাচে স্বাগতিক আয়ারল্যান্ডকে ১৯৬ রানের বড় ব্যবধানে হারায় ক্যারিবীয়রা। ক্যাম্পবেলের ১৭৯ ও হোপের ১৭০ রানের কল্যাণে ৫০ ওভারে ৩ উইকেটে ৩৮১ রানের বিশাল সংগ্রহ পায় ওয়েস্ট ইন্ডিজ। ওপেনিং জবাবে ১৮৫ রানে অলআউট হয় আয়ারল্যান্ড।

ডাবলিনের মালাহিডে অনুষ্ঠিত ম্যাচে আগে ব্যাটিং করতে নামে ওয়েস্ট ইন্ডিজ। ব্যাট হাতে নেমেই দুই ওপেনার ক্যাম্পবেল ও হোপ আয়ারল্যান্ড বোলারদের ওপড় চড়াও হন। শাই হোপের সঙ্গে ওপেনিং জুটিতে বিশ্ব রেকর্ড ৩৬৫ রান তুলে আউট হন ক্যাম্পবেল। ফলে ভেঙ্গে যায় পাকিস্তানের ইমাম উল হক ও ফখর জামানের রেকর্ডটি।

২০১৮ সালে বুলাওয়েতে প্রথম উইকেটে জিম্বাবুয়ের বিপক্ষে ৩০৪ রান করেছিলেন ইমাম ও ফখর। তবে যেকোনো উইকেট জুটিতে দ্বিতীয় সর্বোচ্চ রান এটি। যেকোনো উইকেটে সর্বোচ্চ রানের রেকর্ডটি দখলে রেখেছে ওয়েস্ট ইন্ডিজ। ২০১৫ সালে ওয়ানডে বিশ্বকাপে ক্যানবেরাতে জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় উইকেটে ৩৭২ রান করেছিলেন ক্রিস গেইল ও মারলন স্যামুয়েলস।

প্রথম উইকেট জুটিতে বিশ্বরেকর্ড গড়ে ক্যাম্পবেল-হোপ বড় ইনিংস খেলেছেন। ক্যাম্পবেল ১৩৭ বল মোকাবেলায় ১৫টি বাউন্ডারি ও ৬টি ওভার বাউন্ডারি হাকিয়ে পোর্টার ফিল্ডের হাতে ম্যাক কার্থির বলে ব্যক্তিগত ১৭৯ রানে আউট হন। তিন বল পর ম্যাককার্থির দ্বিতীয় শিকার হওয়ার আগে ২২টি বাউন্ডারি ও ২টি ওভার বাউন্ডারিতে ১৫২ বলে ১৭০ রান করেন হোপ। আয়ারল্যান্ডের ম্যাকার্থি ৭৬ রানে ২ উইকেট নেন।

জয়ের জন্য ৩৮২ রানের বড় লক্ষ্যে ২১ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় আয়ারল্যান্ড। এরপর দলকে চাপমুক্ত করার চেষ্টা করেন কেভিন ও’ব্রাইন। কিন্তু অন্যান্য ব্যাটসম্যান সঙ্গ দিতে না পারলে পরবর্তীতে আর লড়াইয়ে ফিরতে পারেনি আইরিশরা। শেষ পর্যন্ত ৩৪ দশমিক ৪ ওভারে গুটিয়ে যায় স্বাগতিকরা।

এক প্রান্ত আগলে ৭৭ বলে ৭টি চার ও ১টি ছক্কায় দলের পক্ষে ৬৮ রানের সর্বোচ্চ ইনিংস খেলেন ও’ব্রাইন। ওয়েস্ট ইন্ডিজের অফ-স্পিনার অ্যাশলে নার্স ৫১ রানে ৪ উইকেট নেন।

আগামীকাল (মঙ্গলবার)বাংলাদেশের বিপক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলতে নামবে ওয়েস্ট ইন্ডিজ। আর আগামী ৯ মে বাংলাদেশের বিপক্ষে লিগ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলবে আয়ারল্যান্ড।

(ঢাকাটাইমস/৬ মে/এসইউএল)