একীভূত হচ্ছে টেলিনর-আজিয়াটা

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৬ মে ২০১৯, ১৮:১৩ | প্রকাশিত : ০৬ মে ২০১৯, ১৫:৪৪

গ্রামীণফোনের মূল কোম্পানি টেলিনর ও রবির মূল কোম্পানি আজিয়াটা একীভূত হতে আলোচনা শুরু করেছে। খবর ইয়াহু ফাইন্যান্সের। ওই খবরে বলা হয়, একীভূত হলে টেলিনরের হাতে থাকবে ৫৬ দশমিক ৫ শতাংশ শেয়ার। আজিয়াটার দখলে থাকবে ৪৩ দশমিক ৫ শতাংশ শেয়ার।

একীভূত এই চুক্তি সম্পন্ন হবে এই বছরের তৃতীয় প্রান্তিকে। কোম্পানি দুটি একীভূত হলে এশিয়ার ৯ টি দেশের টেলিকম ব্যবসা তাদের দখলে চলে যাবে।

এই চুক্তির ব্যাপারে টেলিনর গ্রুপের প্রেসিডেন্ট ও চিফ এক্সিকিউটিভ অফিসার (সিইও) সিগভে ব্রেক্কে বলেন, ‘আমার বিশ্বাস এই চুক্তি বিনিয়োগকারীদের জন্য খুব লাভজনক হবে। গ্রাহকরাও এতে উপকৃত হবেন।’

টেলিনর এশিয়ায় তাদের ব্যবসা পরিচালনা করছে থাইল্যান্ড, মালয়েশিয়া, বাংলাদেশ, পাকিস্তান ও মিয়ানমারে। আজিয়াটার দখলে আছে মালয়েশিয়া, বাংলাদেশ, কম্বোডিয়া, নেপাল, শ্রীলংকা ও ইন্দোনেশিয়ার টেলিকম ব্যবসা। এই ৯ দেশে তাদের মোট গ্রাহক আছে ৩০০ মিলিয়ন (৩০ কোটি)।

চুক্তি সম্পন্ন হওয়ার পরও বাংলাদেশে রবি আজিয়াটা স্বাধীনভাবে তাদের ব্যবসা পরিচালনা করবে বলে জানা গেছে। যৌথ মালিকানার কোম্পানিটির হেড কোয়ার্টার স্থাপন করা হবে মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে। একীভূত হলে তারা একসঙ্গে ৬০ হাজার মোবাইল টাওয়ার পরিচালনা করবে।

(ঢাকাটাইমস/৬মে/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :