কাল থেকে রোজা শুরু

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৬ মে ২০১৯, ২২:৫০ | প্রকাশিত : ০৬ মে ২০১৯, ১৮:৫১

পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেছে। আগামীকাল মঙ্গলবার থেকে শুরু হচ্ছে রোজা। আজ তারাবির নামাজের মধ্য দিয়ে শুরু হবে রোজার আনুষ্ঠানিকতা। আগামী ১ জুন শনিবার দিবাগত রাতে পালিত হবে পবিত্র লাইলাতুল কদর।

সোমবার সন্ধ্যায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত হয়। বৈঠকে সভাপতিত্ব করেন ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আবদুল্লাহ।

সোমবার থেকে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে রোজা শুরু হয়েছে। এজন্য মঙ্গলবার থেকে বাংলাদেশে রোজা শুরু হবে এটা অনেকটা নিশ্চিত ছিল।

জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠকে চট্টগ্রাম, নারায়ণগঞ্জ, রাজবাড়ী, চাঁদপুরসহ ইসলামিক ফাউন্ডেশনের বিভিন্ন জেলা অ‌ফি‌সের উপ-পরিচালকরা চাঁদ দেখার সংবাদ জানান।

প্রথম রোজায় ঢাকা ও পার্শ্ববর্তী এলাকায় সেহেরির শেষ সময় সোমবার রাত ৩টা ৫২ মিনিট এবং ইফতার মঙ্গলবার সন্ধ্যা ৬টা ৩৪ মিনিট।

রমজানের রোজা মুসলমানদের জন্য অপরিহার্য আমল। প্রত্যেক প্রাপ্তবয়স্ক নারী-পুরুষের ওপর এই রোজা ফরজ। অন্যান্য ইবাদতের চেয়ে রোজার বিশেষ বৈশিষ্ট্য হচ্ছে এর মাধ্যমে তাকওয়া অর্জিত হয়। অন্য সব ইবাদতে ফাঁকি দেয়ার সুযোগ থাকলেও রোজায় ফাঁকি দেয়ার সুযোগ নেই। এজন্য রোজার প্রতিদান আল্লাহ নিজ হাতে দেবেন বলে হাদিসে উল্লেখ আছে।

রমজানে মুসলমানদের জীবনযাত্রা পাল্টে যায়। সামাজিক চালচিত্রেও আসে পরিবর্তন। সংখ্যাগরিষ্ঠ মুসলিম দেশ হিসেবে রমজানে সবখানে বিরাজ করে রোজার আবহ। অন্য ১১ মাসের তুলনায় এই মাসে অপরাধপ্রবণতা কমে যায়। মসজিদগুলোতে বেড়ে যায় মুসল্লিদের ভিড়। রমজানে সবখানে বিরাজ করে সুস্থ আবহ।

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ দেশের সব মসজিদে প্রতিবারের মতো এবারো পড়া হবে খতমে তারাবি। এক্ষেত্রে দেশের সব মসজিদে বায়তুল মোকাররমের পদ্ধতি অনুসরণের আহ্বান জানিয়েছে ইসলামি ফাউন্ডেশন। অভিন্ন নিয়ম অনুযায়ী প্রথম ছয় দিন দেড় পাড়া করে তেলাওয়াত করতে হবে। পরে ২৭ রমজান পর্যন্ত এক পারা করে তেলাওয়াত করতে হবে। ২৭ রমজান লাইলাতুল কদরে একযোগে সব মসজিদে শেষ হবে খতমে তারাবি।

(ঢাকাটাইমস/০৬মে/জেবি)

সংবাদটি শেয়ার করুন

ইসলাম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :