বনানীর আগুন: জামিন পেলেন ভূমির মালিক ফারুকও

আদালত প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ মে ২০১৯, ২০:৫৩

বনানীর এফআর টাওয়ারে অগ্নিকাণ্ডের মামলায় গ্রেপ্তার হয়ে কারাগারে থাকা ওই টাওয়ারের ভূমির মালিক প্রকৌশলী এস এম এইচ আই ফারুকও জামিন পেলেন।

সোমবার ঢাকা মহানগর হাকিম সাইফুজ্জামান শরীফ তার জামিন মঞ্জুর করেছেন।

এর আগে গত ১১ এপ্রিল ওই টাওয়ারের ১৯ তলা থেকে ২৩ তলার মালিক বিএনপি নেতা তাসভির উল ইসলাম জামিন পান।

মামলাটিতে গত ৩০ মার্চ দিবাগত রাতে উক্ত আসামিদের গ্রেপ্তার করে মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ। এরপর তাদের সাত দিনের রিমান্ড মঞ্জুর করে আদালত। ওই রিমান্ড শেষে গত ৮ এপ্রিল তাদের কারাগারে পাঠায় আদালত। তাজভিরুল কুড়িগ্রাম জেলা বিএনপির সভাপতি ও দলটির জাতীয় নির্বাহী কমিটির সদস্য।

মামলায় রূপায়ন গ্রুপের চেয়ারম্যান লিয়াকত আলী খান মুকুলও আসামি। তিনি পলাতক। এছাড়া মামলায় অজ্ঞাতনামা ব্যক্তিরাও আসামি রয়েছেন।

গত ২৮ মার্চ বনানীর কামাল আতাতুর্ক অ্যাভিনিউয়ের পাশের ১৭ নম্বর সড়কে ফারুক রূপায়ন (এফআর) টাওয়ারে ভয়াবহ আগুনের ঘটনায় ঘটনাস্থলে ২৫ জন ও হাসপাতালে একজন নিহত হয়। ওই ঘটনায় আহত হয়ে বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন আরও ৭৩ জন। এছাড়া ওই ঘটনায় আহত হয়ে ফ্যায়ারম্যান সোহেলও মারা যান।

আসামিদের বিরুদ্ধে অভিযোগ, ভবনের জমির মালিক প্রকৌশলী এস এম এইচ আই ফারুক, টাওয়ারের বর্ধিত অংশের মালিক তাসভিরুল ইসলাম এবং রূপায়ন গ্রুপের চেয়ারম্যান লিয়াকত আলী খান ওরফে মুকুল এফ আর টাওয়ার বিল্ডিং ব্যবস্থাপনা কমিটির সদস্যরা অসৎ উদ্দেশ্যে আর্থিক সুবিধা পাওয়ার লোভে নির্মাণ বিধিমালা লংঘন করে টাওয়ারে ভবিষ্যতে থাকা সম্পত্তি ও লোকজনের জানমালের নিরাপত্তার বিষয় লক্ষ্য না রেখে কেবলমাত্র নিজেদের স্বার্থ চরিতার্থ করার মানসিকতায় চরম অবহেলা ও তাচ্ছিল্যপূর্ণ কার্যকলাপের ফলে এফ আর টাওয়ারে এই মর্মান্তিক ভয়াবহ অগ্নিকাণ্ড সংঘটিত হয়। এ অগ্নিকাণ্ডে ২৬ জন নিরীহ পুরুষ ও মহিলা এবং শতাধিক লোক আহত মারাত্মভাবে আহত হন। এছাড়াও এফ আর টাওয়ারের বিল্ডিংসহ পার্শ্ববর্তী বিল্ডিং সংলগ্ন তথা রাষ্ট্রের সম্পত্তি মারাত্মক ক্ষয়ক্ষতিসহ সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন হয়। ১৯৯৬ সালের এফ আর টাওয়ারের নকশা অনুমোদন দেয়া হয়। অনুমোদিত নকশা ভবনের উচ্চতা ১৮ তলা , যদিও নির্মাণ করা হয়েছে ২৩ তলা। পরবর্তী সময়ে ২০০৫ সালে এফ আর টাওয়ারের মালিকপক্ষ রাজউকের কাছে আরেকটি নকশা জমা দেয়। ১৯৯৬ সালে মূল যে নকশা রাজউক অনুমোদন দিয়েছিল তার সাথে নির্মিত ভবনটির অনেক বিচ্যুতি রয়েছে।

(ঢাকাটাইমস/০৬মে/আরজেড/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :