বাঁধ ভেঙে তলিয়ে গেছে ৫০০ হেক্টর ফসলি জমি

প্রকাশ | ০৬ মে ২০১৯, ২২:৩৯

নেত্রকোণা প্রতিনিধি, ঢাকাটাইমস

নেত্রকোণার বারহাট্টা উপজেলার চিরাম ইউনিয়নের গুমাই নদীর পানি বৃদ্ধি পেয়ে সিংরা বেড়িবাঁধ ভেঙে উপজেলার পাঁচটি হাওরের পানি প্রবেশ করছে।

সোমবার দুপুরে সিংরা বাঁধের পুটিয়াজান এলাকায় একটি অংশ এই ভাঙনের কবলে পড়ে বলে জানান পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আক্তারুজ্জামান।

তিনি জানান, সকাল থেকে বাঁধের পুটিয়াজান অংশে পানি চুয়াতে থাকে। পরে দুপুরের দিকে সেটি ভেঙে যায়। এতে সিংহা,কইমুড়ি,গুংগিয়াজুরী,দিঘা ও গাড়া বিলের প্রায় পাঁচশ হেক্টর জমির বোরো ফসল তলিয়ে যায়। এছাড়াও এলাকার প্রায় ৫ হাজার হেক্টর জমির বোরো ফসল হুমকিতে পড়েছে। ভাঙার সাথে সাথে ফসলি জমি রক্ষার জন্য জেলা পানি উন্নয়ন বোর্ড, স্থানীয় জনসাধারণ, জনপ্রতিনিধিসহ সংশ্লিষ্টরা কাজ করছেন। বাঁধের ভাঙা স্থান জেলা প্রশাসক মঈনউল ইসলাম পরিদর্শন করেছেন।

স্থানীয় কৃষক আব্দুর রহমান বলেন, রবিবার রাত থেকে বাঁধে সমস্যা দেখা দিয়েছিল। বাঁধের এই স্থান দিয়ে বিএডিসি সেচের জন্যে পাইপ নিয়েছিল। পাইপের গোরার মাটি নরম হয়ে পানি চুইছিল। এ থেকেই বাঁধটির অন্তত ৩০ ফুট স্থান ভেঙে যায় দুপুরে।

এলাকার আরেক কৃষক মহিউদ্দিন বলেন, আমরা যতদূর সম্ভব পারছি তলিয়ে যাওয়া ধান কেটে আনছি। আমাদের অনেক ক্ষতি হয়ে গেল। বিএডিসি পানি উন্নয়ন বোর্ডের সাথে সমন্বয় না করেই বাঁধের নিচ দিয়ে পাইপ নিয়ে আমাদের সর্বনাশ করে দিল। ধারদেনা করে আবাদ করেছি।এখন কিভাবে সামনের দিন কাটাব।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক হাবিবুর রহমান বলেন, বাধে সামান্য সমস্যা হয়েছে। ওভার ফ্লু হচ্ছে। ঠিক কতটুকু জমি পানিতে তলিয়েছে তা এখনও নির্ধারণ করা যায়নি।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী বলেন, বিএডিসি তাদের সাথে সমন্বয় না করেই বাঁধের নিচ দিয়ে ইরিগেশনের সেচের জন্যে পাইপ নেয়ায় এই বাঁধ ভেঙে গেছে। এখন তারা বাঁধটি মেরামত করে কৃষকের ফসল রক্ষায় সর্বোচ্চ চেষ্টা করছি।

(ঢাকাটাইমস/৬মে/এলএ)