লিভার রোগের চিকিৎসার প্রসারে সহযোগিতার আশ্বাস প্রতিমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ মে ২০১৯, ১৫:০৮

দেশে লিভার রোগের চিকিৎসার প্রসার ও এই রোগ নিয়ে আন্তর্জাতিক গবেষণায় সরকারের পক্ষ থেকে সব ধরণের সহযোগিতার আশ্বাস দিয়েছেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান।

বাংলাদেশের লিভার বিশেষজ্ঞদের আন্তর্জাতিক সংগঠন ‘অ্যাসোসিয়েশন ফর দ্য স্টাডি অব লিভার ডিজিজ’ এর আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলন লিভারকন-২০১৯র সমাপনী অনুষ্ঠানে তিনি এই আশ্বাস দেন। সংগঠনটির পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র (বিআইসিসি) এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) দুই দিনব্যাপী (৪ ও ৫ মে) চলা সম্মেলনে দেশি-বিদেশি প্রায় পাঁচ শ লিভার মেডিসিন ও সার্জারি বিশেষজ্ঞ অংশ নেন।

বাংলাদেশি বিশেষজ্ঞদের পাশাপাশি জাপান, ভারত ও ভুটানের প্রায় ১০ জন লিভার বিশেষজ্ঞ তাদের বৈজ্ঞানিক নিবন্ধন উপস্থাপন করেন। এবারের লিভারকন-২০১৯ এর থিম ছিল, ‘লেটস সেলিব্রেট হেপাটোলজি।’

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া। আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন এবং স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) সভাপতি অধ্যাপক ডা. ইকবাল আর্সলান।

সংগঠনটির সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল) তার বক্তব্যে ন্যাসভ্যাক উদ্ভাবন, লিভার সিরোসিসের চিকিৎসায় স্টেম সেল এবং লিভার ক্যানসারের আধুনিক চিকিৎসা পদ্ধতি টেইসসহ লিভার রোগের আধুনিক বিভিন্ন চিকিৎসা পদ্ধতি বাংলাদেশে সহজলভ্য করার বিষয়টি তুলে ধরেন।

১৯৯৪ সালে প্রতিষ্ঠিত এই সংগঠনটি জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে এ দেশের লিভার বিশেষজ্ঞদের প্রতিনিধিত্ব করে আসছে। পাশাপাশি দেশের লিভার চিকিৎসার প্রসার ও গবেষণায় এই সংগঠনটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

সংগঠনটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন দেশের অন্যতম প্রবীণ লিভার বিশেষজ্ঞ ইউজিসি অধ্যাপক ডা. সেলিমুর রহমান। সাধারণ সম্পাদক হিসেবে রয়েছেন বিএসএমএমইউর লিভার বিভাগের বর্তমান চেয়ারম্যান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল)।

(ঢাকাটাইমস/০৭মে/বিইউ/এমআর)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

করোনায় ধূমপায়ীদের মৃত্যু হার ৩ গুণ বেশি: গবেষণা

বিদায়ী উপাচার্যের অনিয়ম-দুর্নীতির প্রশ্নে যা বললেন ডা. দীন মোহাম্মদ

বিএসএমএমইউতে নতুন উপাচার্যকে বরণ করতে ব্যাপক প্রস্তুতি  

অ্যানেস্থেসিয়ায় হ্যালোথেন ব্যবহার বন্ধ করতে বললো স্বাস্থ্য সেবা বিভাগ, কেন এ নির্দেশ?

হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি কমায় বাদাম!

স্বাধীনতা দিবস উপলক্ষে ইনসাফ বারাকাহ হাসপাতালে ফ্রি মেডিকেল ক্যাম্প

বিশ্ব যক্ষ্মা দিবসে জানুন সংক্রামক এ রোগের লক্ষণ ও চিকিৎসা সম্পর্কে বিস্তারিত

মৃগী রোগ সম্পর্কে কতটা জানেন? এর লক্ষণ আর চিকিৎসাই বা কী?

এক যুগ আগেই জানা যাবে আপনি মূত্রাশয়ের ক্যানসারে আক্রান্ত কি না

কীভাবে চিনবেন প্রাণঘাতী অগ্ন্যাশয়ের ক্যানসার? বাঁচতে হলে জানুন

এই বিভাগের সব খবর

শিরোনাম :