টানা দ্বিতীয় দিন বড় দরপতন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ মে ২০১৯, ১৭:৩৯

সরকারের নানামুখী পদক্ষেপে গত সপ্তাহের শেষ দুই দিন আর চলতি সপ্তাহের শুরুর দিন পুঁজিবাজারে যে উল্লম্ফন দেখা গেছে, একই গতিতে আবার গত দুই দিন নেমে গেছে দেশের দুই পুঁজিবাজার। আবার বলা যায়, রোজার প্রথম দিনটি দরপতন দেখেছেন বিনিয়োগকারীরা।

আজ মঙ্গলবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সব কটি মূল্যসূচকের বড় পতন হয়েছে। সেই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণ।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৫২ পয়েন্ট কমে অবস্থান করছে ৫২৮৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১১ পয়েন্ট কমে অবস্থান করছে ১২২২ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮৬১ পয়েন্টে।

আজকের বাজার বিশ্লেষণে দেখা গেছে, শুরুতে উত্থান থাকলেও কিছুক্ষণ পর সৃষ্ট বিক্রয় চাপে টানা নামতে থাকে সূচক। লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে বেশির ভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অঙ্কে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। দিনভর লেনদেন হওয়া ৩৪৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৭টির, কমেছে ২৬২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৪৩৩ কোটি ৫০ লাখ ৫৮ হাজার টাকা, যা গতকালের চেয়ে ৩৩ কোটি ৮৩ লাখ ৯৬ হাজার টাকা কম।

অন্যদিকে দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্যসূচক সিএসইএক্স ৯৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৯ হাজার ৮২৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২২৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৭টির, কমেছে ১৬১টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ২৬ কোটি ৪৯ লাখ ৮৪ হাজার টাকা।

বাজারসংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, পুঁজিবাজারে ওঠানামা থাকবে। এখানে বিনিয়োগকারীদের সবচেয়ে কৌশলী ও ধৈর্যশীল হতে হবে। ধৈর্য ধরে অপেক্ষা করতে হবে। ভালো শেয়ারের দর কমলে কিনতে হবে। কম দামে কিনে বেশি দামে বিক্রি করতে হবে। বিষয়টি কঠিন হলেও সঠিকভাবে তহবিল ব্যবস্থাপনা করতে পারলে মুনাফা ঘরে আনা সম্ভব।

(ঢাকাটাইমস/৭মে/মোআ)

সংবাদটি শেয়ার করুন

পুঁজিবাজার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :