মাহবুবুল এ খালিদের গানে রবীন্দ্রনাথ

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৮ মে ২০১৯, ১১:৫৫ | প্রকাশিত : ০৮ মে ২০১৯, ১০:৫৪

মঙ্গলবার ২৫ বৈশাখ ছিল বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৮তম জন্মবার্ষিকী। ১২৬৮ বঙ্গাব্দের এই দিনে তিনি কলকাতার জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে জন্মগ্রহণ করেছিলেন। কবি, ঔপন্যাসিক, সংগীতস্রষ্টা, নাট্যকার, চিত্রকর, ছোটগল্পকার, প্রাবন্ধিক, অভিনেতা, কণ্ঠশিল্পী ও দার্শনিক রবীন্দ্রনাথ। তার রয়েছে অসংখ্য অমর সৃষ্টি। বাংলা সাহিত্যের এই অমর স্রষ্টার স্মরণে গান লিখেছেন এ প্রজন্মের কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল এ খালিদ।

মাহবুবুল এ খালিদের লেখা রবি ঠাকুর’ শিরোনামের গানটিতে সুর করেছেন জনপ্রিয় সুরকার ও সংগীত পরিচালক আহমেদ ইমতিয়াজ বুলবুল। যুগল কণ্ঠের গানটি গেয়েছেন ‘ক্লোজআপ ওয়ান’ খ্যাত সাব্বির জামান এবং টিনা মোস্তারী।

গানটি মাহবুবুল এ খালিদের নিজস্ব ওয়েবসাইট www.khalidsangeet.com-এ প্রকাশিত হয়েছে। একই সঙ্গে গানটির একটি ভিডিও ইউটিউবের ‘খালিদ সংগীত’ চ্যানেলে মুক্তি দেয়া হয়েছে।

গানটি প্রসঙ্গে গীতিকার মাহবুবুল এ খালিদ বলেন, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের লেখায় জীবন্ত হয়ে উঠেছে বাঙালির আপন সংস্কৃতি। তিনি গেয়েছেন নতুনের গান। নির্যাতিতের প্রতি সহমর্মিতা ও নির্যাতনকারীর অন্যায় আচরণের প্রতিবাদে তিনি হয়েছেন মুখর। যে কারণে বাংলা সাহিত্যের অমর স্রষ্টা হিসেবে তিনি সমাসীন হয়ে আছেন সব বাঙালির অন্তরে। তিনি যুগ যুগ বেঁচে থাকবেন তাঁর সৃষ্টির মাঝে। এ গানের মাধ্যমে রবীন্দ্রনাথ ঠাকুরের বিশালতার কিছুটা প্রকাশ করার চেষ্টা করা হয়েছে। দর্শক-শ্রোতাদের ভালো লাগলে সেই চেষ্টা সার্থক হবে।

উল্লেখ্য, অসংখ্য বৈচিত্রময় বিষয়ে সমৃদ্ধ মানবদরদী কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল এ খালিদের লেখা গান ও কবিতার খাতা। তার লেখায় মূর্ত হয়ে ওঠে মানুষের প্রতি মানুষের ভালোবাসা, শ্রদ্ধা, মানুষের দুঃখ-কষ্ট, সমস্যা-সম্ভাবনা, দেশীয় ও সামাজিক বিভিন্ন আচার-অনুষ্ঠান ও উৎসব, বিভিন্ন ধর্মের গুরুত্বপূর্ব পর্ব, খেলাধুলা, প্রকৃতি, দার্শনিকতা ইত্যাদি অসংখ্য বিষয়।

রবি ঠাকুরকে নিয়ে মাহবুবুল এ খালিদের লেখা গানটি শুনুন এই লিংকে: https://youtu.be/o1Ce3oXoY80

(ঢাকাটাইমস/৮মে/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিনোদন এর সর্বশেষ

সুচিত্রা সেন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘মাইক’ পুরস্কৃত

এফডিসিতে সাংবাদিকদের মারধর: লজ্জিত রিয়াজ, জানিয়েছেন নিন্দা

সাংবাদিকদের ওপর হামলার প্রতিবাদে এফডিসির সামনে মানববন্ধন

ভারতে ‘পদ্মশ্রী’ পেলেন বাংলাদেশের রবীন্দ্রসংগীতশিল্পী বন্যা

শিশুশিল্পী উধাও, পুরস্কারের জন্য খুঁজছেন পরিচালক নূরুজ্জামান

সাংবাদিকদের মারধর: শিল্পী সমিতিকে ২৪ ঘণ্টার আল্টিমেটাম

নির্বাচিত হয়েই হিন্দি সিনেমা আমদানির বিষয়ে হুঁশিয়ারি দিলেন ডিপজল

‘আম্মাজান’ সুপারহিট হওয়ার পরও কেন সিনেমা ছাড়লেন শবনম?

এফডিসিতে সাংবাদিকদের ওপর হামলা, দুঃখ প্রকাশ করে যা বললেন মিশা-ডিপজল

এফডিসিতে সাংবাদিকদের ওপর হামলা

এই বিভাগের সব খবর

শিরোনাম :