হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়েই মারা যান ডা. রাজন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৮ মে ২০১৯, ১৭:৫৪ | প্রকাশিত : ০৮ মে ২০১৯, ১৭:৪৬

বঙ্গবন্ধু মেডিকেলের ম্যাক্সিলোফেসিয়াল সার্জন ডা. রাজন কর্মকারের মৃত্যু হয়েছিল হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে। এই চিকিৎসকের মৃত্যু নিয়ে একটি গোষ্ঠী অপপ্রচার চালিয়ে ঘটনাটিকে ভিন্ন দিকে নেওয়ার অপচেষ্টা চালায়। তবে তার মৃত্যু অস্বাভাবিক নয় বলেই ময়নাতদন্ত এবং কেমিক্যাল অ্যানালাইসিস ও হিস্টোপ্যাথলজিক্যাল প্রতিবেদনে উঠে এসেছে। পুলিশও এই ঘটনাকে সাধারণ মৃত্যু হিসেবেই প্রতিবেদন দিয়েছে। ফলে খাদ্যমন্ত্রী সাধনচন্দ্র মজুমদারের জামাতা রাজন কর্মকারের মৃত্যুকে ঘিরে সকল জল্পনা-কল্পনার অবসান ঘটল।

গত ১৭ মার্চ ভোর চারটার দিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ওরাল এন্ড ম্যাক্সিলোফেসিয়াল সার্জারি বিভাগের সহকারি অধ্যাপক রাজন কর্মকারের মৃত্যু হয়। ওইরাতে তিনি হঠাৎ করেই হৃদরোগে আক্রান্ত হলে তাকে দ্রুত রাজধানীর স্কয়ার হাসপাতালে নিয়ে আসা হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসক প্রয়োজনীয় পরীক্ষা নিরীক্ষা শেষে তাকে মৃত ঘোষণা করেন।

সেসময় স্কয়ার হাসপাতালের জরুরী বিভাগের চিকিৎসক আসাদুজ্জামান বলেন, ‘রাত পৌনে চারটার দিকে রাজনকে পরিবারের সদস্যরা হাসপাতালে নিয়ে আসেন। পরীক্ষা নিরীক্ষা করার পর লাইফের কোনো সাইন পাওয়া যায়নি। তার শরীরে কোনো জখম ছিল না। প্রাথমিকভাবে আমরা ধারণা করছি, হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়েই উনার মৃত্যু হয়েছে।’

পরিবারের পক্ষ থেকে রাজন কর্মকারের ময়নাতদন্তের দাবি জানালেও তার মরদেহ পুলিশ, ডাক্তার ও অন্যান্যদের উপস্থিতিতে স্কয়ার হাসপাতালে সুরতহাল করা হয়। সুরতহালে প্রাথমিকভাবে তার শরীরে কোনও আঘাতের চিহ্ন পাওয়া যায়নি।

পরবর্তীতে ময়নাতদন্তের জন্য সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে মরদেহ পাঠানো হয়। সেখানে ময়নাতদন্ত শেষে রাজন কর্মকারের শরীরে কোনো আঘাতের চিহ্ন পাওয়া যায়নি বলে ফরেনসিক বিশেষজ্ঞরা জানান।

ময়নাতদন্ত শেষে পোস্টমর্টেম শেষে শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. উত্তম কুমার বড়–য়া বলেছিলেন, রাজনের ময়নাতদন্ত সম্পন্ন হয়েছে। ফরেনসিক বিভাগ তার ময়না তদন্ত করেছে। তার শরীরের বাইরে কোনো আঘাতের চিহ্ন ছিল না।

একই হাসপাতালের ফরেনসিক বিভাগের প্রধান অধ্যাপক সেলিম রেজা বলেছিলেন, প্রাথমিকভাবে রাজনের মৃত্যুর সঠিক কারণ জানা যায়নি। মরদেহের হার্ট, পাকস্থলী ও ফরেনসিক অন্যান্য নমুনা সংগ্রহ করা হয়েছে। নমুনাগুলো হিস্টোপ্যাথলজিক্যাল পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। পরীক্ষার রিপোর্টের ভিত্তিতে মৃত্যুর সঠিক কারণ নিশ্চিত হওয়া যাবে।

অবশেষে সেই ক্যামিক্যাল এ্যানালাইসিস ও হিস্টোপ্যাথলজিক্যাল রিপোর্টে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়েই রাজন কর্মকারের মৃত্যু হয়েছে বলে বলা হয়েছে। সম্প্রতি এ প্রতিবেদন দেওয়া হয় সোহরাওয়ার্দী হাসপাতালের ফরেনসিক বিভাগের প্রধান জানিয়েছেন।

এদিকে জামাতার অকাল মৃত্যুতে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার ও তার পুরো পরিবার যখন গভীর শোকাহত তখন রাজনের মৃত্যুকে নিয়ে জল ঘোলা করার চেষ্টা চালায় একটি গোষ্ঠী। তারা খাদ্যমন্ত্রী ও তার পরিবারকে হেয় প্রতিপন্ন করতে ডা. রাজনের মৃত্যুকে ভিন্নখাতে প্রবাহিত করার চেষ্টা করে। চক্রটি ষড়যন্ত্র করে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে নেতিবাচক সংবাদ প্রচার করে। তখন বেশ কিছু প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায়ও এনিয়ে কিছু নেতিবাচক সংবাদ প্রকাশিত হয়।

অধ্যাপক সেলিম রেজা ঢাকা টাইমসকে বলেন, ‘কয়েকদিন আগে তার ময়না তদন্ত প্রতিবেদন দেওয়া হয়েছে। হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়েছে রাজন কর্মকারের মৃত্যু হয়েছে। আমরা ওই প্রতিবেদন যথাযথ কর্তৃপক্ষের কাছে জমা দিয়েছি।’

শেরেবাংলানগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জানে আলম ঢাকা টাইমসকে বলেন, ‘ডা. রাজন কর্মকারের ময়নাতদন্ত প্রতিবেদন আমরা পেয়েছি। হার্ট অ্যাটাকেই তার মৃত্যু হয়েছে। এই খবর তার পরিবারের সদসদের জানানো হয়েছে।’

ঢাকাটাইমস/০৮মে/এএ/ডিএম

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

করোনায় ধূমপায়ীদের মৃত্যু হার ৩ গুণ বেশি: গবেষণা

বিদায়ী উপাচার্যের অনিয়ম-দুর্নীতির প্রশ্নে যা বললেন ডা. দীন মোহাম্মদ

বিএসএমএমইউতে নতুন উপাচার্যকে বরণ করতে ব্যাপক প্রস্তুতি  

অ্যানেস্থেসিয়ায় হ্যালোথেন ব্যবহার বন্ধ করতে বললো স্বাস্থ্য সেবা বিভাগ, কেন এ নির্দেশ?

হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি কমায় বাদাম!

স্বাধীনতা দিবস উপলক্ষে ইনসাফ বারাকাহ হাসপাতালে ফ্রি মেডিকেল ক্যাম্প

বিশ্ব যক্ষ্মা দিবসে জানুন সংক্রামক এ রোগের লক্ষণ ও চিকিৎসা সম্পর্কে বিস্তারিত

মৃগী রোগ সম্পর্কে কতটা জানেন? এর লক্ষণ আর চিকিৎসাই বা কী?

এক যুগ আগেই জানা যাবে আপনি মূত্রাশয়ের ক্যানসারে আক্রান্ত কি না

কীভাবে চিনবেন প্রাণঘাতী অগ্ন্যাশয়ের ক্যানসার? বাঁচতে হলে জানুন

এই বিভাগের সব খবর

শিরোনাম :