রবীন্দ্রনাথ মুক্তচিন্তার মানবতাবাদী কবি: প্রফেসর আফসার

প্রকাশ | ০৯ মে ২০১৯, ১৮:০৭

সিরাজগঞ্জ প্রতিবেদক, ঢাকাটাইমস

জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক, বাংলাদেশ গ্রাম থিয়েটারের সভাপতিম-লীর সদস্য ও বিশিষ্ট নাট্যকার ড. প্রফেসর আফসার আহমেদ বলেন, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ছিলেন মুক্তচিন্তার মানবতাবাদী কবি। তার গানে তাই বারে বারে নানা অর্থে নানা মাত্রায় পথ ও পথিকের প্রসঙ্গটি উঠে এসেছে। তিনি প্রচলিত কোনো ধর্মদর্শনের ঘেরাটোপে আবদ্ধ না থেকে মুক্তচিন্তার মানবতাবাদী ধর্মভাবনার দিকে ছুটে চলেছেন নিরšর।

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৮তম জন্ম উৎসবে সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার দ্বারিয়াপুরের রবীন্দ্র কাছারিবাড়ি মিলনায়তনে দুদিনব্যাপী রবীন্দ্র জন্ম উৎসবের আয়োজন করা হয়েছিল। সমাপনী দিন বৃহস্পতিবার দুপুরে ‘রবীন্দ্রনাথের গানে পথ ও পথিক’ শীর্ষক প্রবন্ধ আলোচনায় প্রধান আলোচকের বক্তব্যে তিনি এ কথা বলেন।

সাংস্কৃতিক মন্ত্রণালয়ের সার্বিক সহযোগিতায় সিরাজগঞ্জ জেলা প্রশাসন দুই দিনব্যাপী এ রবীন্দ্র জন্ম উৎসবের আয়োজন করে।

ভারপ্রাপ্ত জেলা প্রশাসক ইফতেখার উদ্দিন শামীমের সভাপতিত্বে অনুষ্ঠিত এ প্রবন্ধ আলোচনায় আলোচক হিসাবে বক্তব্য রাখেন, রবীন্দ্র বিশ^বিদ্যালয়ের বাংলা বিভাগের প্রধান ড.প্রফেসর ফখরুল ইসলাম, ব্র্যাক বিশ^বিদ্যালয়ের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক ড.মাহফুজা হিলালী, শাহজাদপুর সরকারি কলেজের অধ্যক্ষ ড. প্রফেসর আব্দুস সাত্তার, শাহজাদপুর উপজেলা চেয়ারম্যান প্রফেসর আজাদ রহমান, শাহজাদপুর উপজেলা নির্বাহী অফিসার নাজমুল হুসেইন খান প্রমুখ।
 
সমাপনী অনুষ্ঠানমালার ছিল, শাহজাদপুর, সিরাজগঞ্জ ও উল্লাপাড়ার শিল্পীদের নৃত্য ও সাঙ্গীতানুষ্ঠান। এ ছাড়া শিশু-কিশোরদের চিত্রাংক, আবৃত্তি প্রতিযোগীতা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও রবীন্দ্রমেলা। এ অনুষ্ঠানের শেষ দিন রবীন্দ্র ভক্তদের মিলন মেলায় পরিণত হয়।

ঢাকাটাইমস/০৯মে/ইএস